Life StyleTips And Tricks

তরকারিতে লবণ বেশি হলে কমানোর উপায়

লবণ বেশি হলে কমানোর উপায়: প্রতিদিনের রান্নার অভিজ্ঞতার কারণেই তরকারিতে লবণের পরিমাণ নিয়ে খুব বেশি একটা চিন্তা করতে হয় না। প্রতিদিন রান্না করতে করতে মোটামুটি একটি আন্দাজ হয়েই যায়।

কিন্তু দুর্ভাগ্যের কথা বলা যায় না। রান্না করতে গেলে মাঝে মাঝে তরকারিতে লবণের হের ফের হতেই পারে। আর সেটা যদি হয় মেহমানের জন্য কোনও বিশেষ রান্নাতে। তখন কী করবেন? লবণ বেশি হলে তরকারি তো আর ফেলে দেয়া যাবে না। তরকারিতে লবণ বেশি হলে কমানোর উপায়

তাহলে জেনে নিন তরকারিতে লবণ বেশি হলে কী করনীয়।

তরকারিতে লবণ বেশি হলে কমানোর উপায়

তরকারি বা ডালে অতিরিক্ত লবণ হয়ে গেলে আলু সেদ্ধ করে দিতে পারেন।কারণ আলু লবণ শোষণে বেশ কার্যকরী।এছাড়াও আরো দুটি উপায় আছে যা লবণ কমায়।এগুলো হল ময়দা, দুধ ও পেঁয়াজ। ময়দা পানি দিয়ে মেখে ছোট ছোট বলের আকৃতি করে তরকারি বা ডালে দিয়ে দিলে লবণ কমে যাবে।

✓ আরও পড়ুন: রান্না করা খাবার শরীরের জন্য কেন সেরা?

পেঁয়াজের বেরেস্তা করে তরকারিতে দিলেও লবণ কমে যাবে।এছাড়া তরকারিতে দুধ দিলে লবণ তো কমবেই পাশাপাশি খাবারে ভিন্ন স্বাদও যোগ করবে।

তরকারিতে লবণ বেশি হলে কমানোর উপায়

মাছের তরকারির লবণ কমাতে দিতে পারেন টমেটো।এছাড়া ডালের বড়ি হালকা ভেজে দিয়ে দিলেও লবণ কমবে। তরকারিতে লবণ বেশি হলে কমানোর উপায়

✓ আরও পড়ুন: কাঁঠালের বীজের পুষ্টিগুণ এবং কাঁঠালের বীজে সৌন্দর্য যত্ন

রোস্ট বা রেজালায় লবণ বেশি হয়ে গেলে মালাই বেশি করে দিয়ে দমে রাখুন কিছুক্ষণ দেখবেন লবণ কমে যাবে। আর কাবাবে লবণ বেশি হয়ে গেলে লেবুর রস ও চিনি দিতে পারেন।

তরকারিতে লবণ বেশি হলে কমানোর উপায়

কোনও ভুনা খাবার বা দো-পেঁয়াজায় লবণ কমাতে সবচে’ ভালো কাজ করে চিনি ও টকদই। টকদই ও চিনি একসঙ্গে মিশিয়ে তরকারিতে দিয়ে খানিকক্ষণ চুলায় রেখে দিন।ব্যস আপনার আর কোনো চিন্তা করতে হবে না। লবণ এমনিতেই কমে যাবে।


 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: দুঃখিত!! কপি করা যাবে না, শেয়ার করুন।

Adblock Detected

Please Turn Off Your AdBlocker