Life Style

কাঁঠালের বীজের পুষ্টিগুণ এবং কাঁঠালের বীজে সৌন্দর্য যত্ন

কাঁঠাল আমাদের জাতীয় ফল হলেও এই ফলের প্রতি মানুষের অনীহার শেষ নেই। অনেকে এটা খেতে অপছন্দ করেন। কিন্তু এর বিচি অধিকাংশ মানুষের প্রিয় খাবার। এখন পাকা কাঁঠালের মৌসুম চলছে। বাড়িতে আনা এই ফল না খেলেও আপনি হয়ত এর বীচ খাবেন। এমনকি এটি বাজারে বিভিন্ন ধরণের কিনতে পাওয়া যায়। বর্ষাকালে, যদি আপনি প্যানে কাঁঠালের বীজ এবং চা বেক করেন, তাহলে বিকেল ও সকালের নাস্তা করতে পারেন, অন্য কিছু না হলে। এটিতে বাদামের মতো জমিন রয়েছে। এটি অনেক মজাদার, সব নোনতা এবং মিষ্টি পদ দিয়ে তৈরি করা যায়। এর মানের কোনও শেষ নেই। তাই শরীরকে সুস্থ রাখতে আপনি ডায়েটে কাঁঠালের বীজ যুক্ত করতে পারেন।

কাঁঠালের বীজের পুষ্টিগুণ:

পুষ্টিকর উপাদান

অন্যান্য গ্রীষ্মমন্ডলীয় ফলের বীজের তুলনায় কাঁঠালের বীজ অনেক গুরুত্বপূর্ণ পুষ্টিগুণে সমৃদ্ধ। এটি স্টার্চ, প্রোটিন, ভিটামিন, মিনারেল এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। এক আউন্স বা 27 গ্রাম কাঁঠালের বীজে রয়েছে মাত্র 53 ক্যালরি, 11 গ্রাম কার্বোহাইড্রেট, 2 গ্রাম প্রোটিন, 0.5 গ্রাম ফাইবার, 6 শতাংশ রাইবোফ্লাভিন, 6 শতাংশ থায়ামিন, 5 শতাংশ ম্যাগনেসিয়াম এবং 4 শতাংশ ফসফরাস। (কাঁঠালের বীজের পুষ্টিগুণ, কাঁঠালের বীজে সৌন্দর্যের যত্ন, চুল ও ত্বকের জন্য কাঁঠালের বীজ)

কাঁঠালের বীজ থায়ামিন এবং রাইবোফ্লাভিন সমৃদ্ধ। উভয়েই ভিটামিন বি ধারণ করে।তারা শরীরে শক্তি সঞ্চয় করে এবং স্নায়ুতন্ত্র, হৃদয়, মস্তিষ্ক, অন্ত্র, পেশী ইত্যাদি বজায় রাখে।

এতে রয়েছে ফাইবার এবং প্রতিরোধী স্টার্চ। এগুলো শরীরে সহজে হজম হয় না। তবে এটি অন্ত্রে উপকারী ব্যাকটিরিয়ার খাদ্য হিসাবে কাজ করে। এছাড়াও, ফাইবার এবং প্রতিরোধী স্টার্চ অতিরিক্ত ক্ষুধা দমন করে, রক্তে শর্করা কমায়, হজমশক্তি এবং ইনসুলিন সংবেদনশীলতা উন্নত করে।

অ্যান্টিমাইক্রোবিয়াল প্রভাব

গবেষণায় দেখা গেছে কাঁঠালের বীজে বেশ কিছু অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান রয়েছে। আমরা ডায়রিয়া এবং গ্যাসের জন্য আয়ুর্বেদে এর গুঁড়া ব্যবহার করেছি। কাঁঠালের বীজের উপরিভাগে ছোট ছোট কণা থাকে, যা এক ধরনের অ্যান্টিব্যাকটেরিয়াল এজেন্ট। পরীক্ষাগুলিতে প্রমাণিত হয়েছে যে এজেন্টরা ই কোলির মতো সাধারণ ব্যাকটেরিয়াগুলির বিরুদ্ধে লড়াই করতে পারে। এই ধরনের ব্যাকটেরিয়া সাধারণত ডায়রিয়া বা অন্যান্য খাদ্যবাহিত অসুস্থতার মতো সমস্যা সৃষ্টি করে।

অ্যান্টি -ক্যান্সার উপাদান আছে।

কাঁঠালের বীজে অনেকগুলি উদ্ভিদ যৌগ এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। অ্যান্টিঅক্সিডেন্টসমূহের মধ্যে রয়েছে ফ্লেভোনয়েডস, স্যাপোনিনস, ফেনোলিকস। গবেষণায় দেখা গেছে যে এই উদ্ভিদ যৌগগুলি এবং অ্যান্টিঅক্সিডেন্টগুলি দেহে প্রদাহের বিরুদ্ধে লড়াই করতে পারে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে পারে। এটি এমনকি ডিএনএ ক্ষতি মেরামত করতে পারে। (কাঁঠালের বীজের পুষ্টিগুণ, কাঁঠালের বীজে সৌন্দর্যের যত্ন, চুল ও ত্বকের জন্য কাঁঠালের বীজ)
সাম্প্রতিক একটি টেস্ট-টিউব সমীক্ষায় দেখা গেছে যে কাঁঠালের বীজের নির্যাস ক্যান্সারযুক্ত রক্তনালীগুলির গঠনকে 61 শতাংশ হ্রাস করেছে।

বদহজমে সাহায্য করে

অন্যান্য ফলের বীজের মতো কাঁঠালের বীজেও দ্রবণীয় এবং দ্রবণীয় ফাইবার থাকে। এই ধরনের তন্তুগুলি অন্ত্রের চলাচল বা অন্ত্রের কার্যকলাপকে সঠিকভাবে নিয়ন্ত্রণ করতে একটি অপরিহার্য ভূমিকা পালন করে। আমরা অদ্রবণীয় তন্তু prebiotic বিবেচনা। উপকারী ব্যাকটেরিয়া এই ফাইবার খেয়ে বেঁচে থাকে। এছাড়াও, অন্ত্রের কোষগুলিতে নির্দিষ্ট পুষ্টি সরবরাহের মাধ্যমে তারা একটি স্বাস্থ্যকর হজম ব্যবস্থা বজায় রাখে। (কাঁঠালের বীজের পুষ্টিগুণ, কাঁঠালের বীজে সৌন্দর্যের যত্ন, চুল ও ত্বকের জন্য কাঁঠালের বীজ)

এই তন্তুগুলি প্রদাহজনক অন্ত্রের রোগ এবং অর্শ্বরোগের উপসর্গগুলি উপশম করতে পারে। অনেক গবেষণায় দেখা গেছে যে এই জাতীয় আঁশযুক্ত খাবার খাওয়া কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দিতে পারে। সেক্ষেত্রে আপনি এই সময় আরও কাঁঠালের বীজ খেতে পারেন।

কোলেস্টেরল কমায়

একটি সমীক্ষায় দেখা গেছে যে কাঁঠালের বীজ রক্তে খারাপ কোলেস্টেরল (এলডিএল) হ্রাস করে এবং ভাল কোলেস্টেরল (এইচডিএল) বাড়ায়। এইচডিএল হৃৎপিণ্ডের জন্য বিশেষ উপকারী। এবং এলডিএল মানে ভয়ঙ্কর কোলেস্টেরল হৃদরোগ এবং উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিসের ঝুঁকি বাড়িয়ে তোলে।

আরও পড়ুন: উদ্ভিদের প্রজনন এবং খাদ্য নিরাপত্তার ভবিষ্যৎ

সংরক্ষণ

কাঁঠালের মৌসুম শেষ হয়ে গেলেও এর বীজ সংরক্ষণ করে অনেক দিন পর্যন্ত খাওয়া যায়। প্রাচীনকালে গ্রামে বালির নিচে বিচি রাখা হতো। কারণ কাঁঠালের বীজ দ্রুত আর্দ্রতায় হারিয়ে যায়। এবং বালি এটি শুকিয়ে রাখে। তবুও আপনি এটি একই ভাবে সংরক্ষণ করতে পারেন। এজন্য প্রথমে কাঁঠালের বিচি এক ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখতে হবে। তারপরে একটি দিন অপেক্ষা করুন, শুকনো বালি বা মাটি দিয়ে একটি জারে রাখুন এবং এটি চাপা রাখুন। (কাঁঠালের বীজের পুষ্টিগুণ, কাঁঠালের বীজে সৌন্দর্যের যত্ন, চুল ও ত্বকের জন্য কাঁঠালের বীজ)

এছাড়াও কাঁঠালের বীজগুলি সিদ্ধ করে গভীর ফ্রিজে রেখে দেওয়া যেতে পারে অনেক দিন ধরে। আবার, এটি চুলায় ভাজা হয়, যার অর্থ কাঁঠালের বীজ এটি প্যানে ভালভাবে বেক করতে পারে এবং শুকিয়ে গুঁড়ো করে রাখতে পারে। রান্নার সময় যেকোন তরকারিতে এটি যোগ করলে খাবারের স্বাদ এবং পুষ্টিগুণ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে।

কাঁঠালের বীজে সৌন্দর্য যত্ন

অনেকে কাঁঠালের মতো পুষ্টিকর এবং সুস্বাদু ফল খাওয়া অপছন্দ করেন। কিন্তু কাঁঠালের বীজ অপছন্দ করে এমন মানুষ খুঁজে পাওয়া সহজ নয়। এর প্রচুর পুষ্টিগুণ রয়েছে। শরীরকে সুস্থ রাখার জন্য খাওয়ার পাশাপাশি কাঁঠালের বীজ ত্বক ও চুলের যত্নেও ব্যবহার করা যায়। (কাঁঠালের বীজের পুষ্টিগুণ, কাঁঠালের বীজে সৌন্দর্যের যত্ন, চুল ও ত্বকের জন্য কাঁঠালের বীজ)

চুল বৃদ্ধির জন্য কাঁঠালের বীজ কীভাবে ব্যবহার করবেন

যথাযথ যত্নের অভাব, সূর্য থেকে ক্ষতিকারক ইউভি রশ্মি, ঘাম, ধুলো, খুশকি চুল পড়া সাধারণত এই সমস্তগুলির জন্য বৃদ্ধি পায় increases উপরন্তু, চুল তার প্রাকৃতিক উজ্জ্বলতা হারায়। এ জাতীয় সমস্যার সমাধান পেতে আপনি কাঁঠালের বীজ ব্যবহার করতে পারেন। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, প্রোটিন, আয়রন। এই সমস্ত উপাদান চুলের স্বাস্থ্যের জন্য বিশেষ উপকারী।

চুলের ফলিকল মজবুত করার জন্য আমাদের প্রোটিন দরকার। এটি কারণ বেশিরভাগ চুলের ফলিক্সগুলিতে প্রোটিন থাকে। ফলিকলেসের ক্ষতি চুল পড়া বাড়ে।

ভিটামিন এ স্কাল্প গ্রন্থিগুলিকে সেবাম নামক তৈলাক্ত পদার্থ তৈরিতে সহায়তা করে। সিয়াম মাথার ত্বক ময়েশ্চারাইজ করে। ভিটামিন এ শরীরের কোষ বৃদ্ধির জন্য অত্যাবশ্যক। চুলও তার ব্যতিক্রম নয়। স্বাস্থ্যকর এবং সুন্দর বৃদ্ধির জন্য ভিটামিন এ কার্যকর। এবং ভিটামিন এ এর ​​সাথে আয়রনগুলি কারণ আয়রন মাথার ত্বকে রক্ত ​​সঞ্চালন বাড়ায়।

কাঁঠালের বীজে অ্যান্টিঅক্সিডেন্টও থাকে। এটি ফ্রি রical্যাডিক্যাল নামক ক্ষতিকর অণু থেকে চুলের ফলিকলকে রক্ষা করে। এই ফ্রি রical্যাডিকেলগুলি চুলের খারাপভাবে ক্ষতি করতে পারে। (কাঁঠালের বীজের পুষ্টিগুণ, কাঁঠালের বীজে সৌন্দর্যের যত্ন, চুল ও ত্বকের জন্য কাঁঠালের বীজ)

আপনি সুস্থ, মজবুত চুলের জন্য কাঁঠালের বীজের চুলের মাস্ক ব্যবহার করতে পারেন, যা তৈরি করা খুবই সহজ। আপনার নতুন কাঁঠালের বীজ কমপক্ষে এক ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখা উচিত কারণ এটি অম্লীয়। এবং যদি উৎসটি কয়েক দিনের পুরনো হয়, তাহলে উপরের সাদা খোসাটি সরিয়ে নিন, এটি দুধে ভিজিয়ে নিন এবং নরম করুন। দুধের সাথে নরম কাঁঠালের বীজের একটি পেস্ট তৈরি করুন এবং মাথার ত্বকে 30 মিনিটের জন্য রেখে দিন। এরপর কুসুম গরম পানি ও শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে অন্তত দুই দিন এই মাস্ক ব্যবহার করলে চুল পড়া কমবে।

আরও পড়ুন: কিশোর ব্রণের চিকিৎসা

কাঁঠালের বীজ কীভাবে বলিরেখার বিরুদ্ধে লড়াই করে এবং ত্বক উজ্জ্বল করে

30 বছর বয়সের পরে, ত্বকটি বয়সের বা ঘুরের লক্ষণগুলি দেখায়। কখনও কখনও অতিরিক্ত শুষ্কতা, সূর্যের ক্ষতিকারক অতিবেগুনি রশ্মি বা দূষণের প্রভাবের কারণে 30 বছর বয়সের আগে অনেকের মুখে বলিরেখা দেখা যায়। সঠিক যত্ন নিতে পারলে সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। এখানে, আপনি সৌন্দর্য রক্ষায় কাঁঠালের বীজ ব্যবহার করতে পারেন। কাঁঠালের বীজে রয়েছে ভিটামিন এ এবং অ্যান্টিঅক্সিডেন্ট। ভিটামিন এ সিবাম গোপন করে এবং ত্বককে ময়শ্চারাইজ করে। এটি ত্বকের স্থিতিস্থাপকতা বৃদ্ধি করে।

কাঁঠালের বীজে ফ্ল্যাভোনয়েড, স্যাপোনিন এবং ফেনোলিকের মতো শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। ফেনোলিকগুলি ফ্রি র‌্যাডিক্যালসের প্রভাব থেকে ত্বককে রক্ষা করে। ফ্রি র‌্যাডিক্যালগুলি ত্বকের কোষগুলিকে ক্ষতি করে এবং ত্বককে বার্ধক্যের দিকে ঠেলে দেয়। (কাঁঠালের বীজের পুষ্টিগুণ, কাঁঠালের বীজে সৌন্দর্যের যত্ন, চুল ও ত্বকের জন্য কাঁঠালের বীজ)

Flavonoids একই জিনিস। এবং স্যাপোনিন একটি চমৎকার মানের প্রাকৃতিক ক্লিনজার। এটি ত্বককে গভীরভাবে পরিষ্কার করে।

যদি আপনি বলিরেখা দূর করতে চান তবে কাঁঠালের বীজের একটি অ্যান্টি -রিংকেল মাস্ক তৈরি করুন। এটি দুই টেবিল চামচ কাঁঠালের বীজের পেস্ট এক চামচ দুধ এবং দুই চামচ মধু মিশিয়ে তৈরি করা হয়। এটি 20 মিনিটের জন্য মুখে রেখে দিন। তারপরে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’দিন এই মাস্কটি ব্যবহার করলে রিঙ্কেলগুলি অনেকটা হ্রাস পাবে এবং এর সাথে ত্বক তার হারিয়ে যাওয়া তেজ ফিরে পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: দুঃখিত!! কপি করা যাবে না, শেয়ার করুন।

Adblock Detected

Please Turn Off Your AdBlocker