Life Style

বিশ্বখ্যাত ফরাসি ডেজার্ট

আমি সবার কথা বলতে পারি না, তবে অনেকেই আমার এবং আমার মতো, ‘ফ্রান্স’ শুনার সাথে সাথে আমরা একের পর এক মিষ্টি আমাদের চোখের সামনে দেখতে পাই। এবং এটা হবে না – বা কেন? আমি যখন ছোট ছিলাম তখন থেকে কিছু মজাদার মিষ্টি এবং মিষ্টান্ন তৈরি করেছি, যা আমি পেয়েছিলাম তার অর্ধেকেরও বেশি আসলে ফ্রান্সে তৈরি হয়েছিল, ফরাসী মিষ্টান্ন দ্বারা অনুপ্রাণিত হয়েছিল। এটা আশ্চর্যজনক নয়। ডেজার্ট শব্দের উৎপত্তি ফরাসি শব্দ ‘ডেসাভিয়া’ (আক্ষরিক অর্থ ‘টেবিল ক্লিয়ারিং’) থেকে। সে দেশে পরিবেশন করার পর মিষ্টান্নগুলি কতটা দুর্দান্ত হবে তা বোধগম্য। (বিশ্ব বিখ্যাত ফরাসী মিষ্টি)

মূলত ফরাসি সংস্কৃতি থেকে, বিশ্বের অনেক জায়গায় প্রধান খাবারের পরে মিষ্টি খাওয়া জনপ্রিয়। আর এই জনপ্রিয়তার পিছনে রয়েছে ফরাসিদের তৈরি অসংখ্য সুস্বাদু মিষ্টি, যা ইউরোপ মহাদেশের সীমানা ছাড়িয়ে বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়েছে। মাখন, হাজার রকমের পনির, এবং সেগুলি যেভাবে ব্যবহার করা হয় তা এই মিষ্টান্নগুলির প্রাণ। এর পাশাপাশি রয়েছে খাদ্যপ্রেমী মন, পরম যত্ন, এবং একাগ্রতার যথাযথ গুরুত্ব।

আমরা যদি ইতিহাসের পাতাগুলি পর্যালোচনা করি তবে আমরা দেখতে পাব যে সপ্তদশ এবং আঠারো শতকে এই ফরাসী মিষ্টান্নগুলির অস্তিত্বের প্রমাণ রয়েছে। মেরি অ্যান্টোইন করিম ইতিহাসের প্রথম ‘সেলিব্রিটি ডেজার্ট শেফ’ হিসেবে প্রশংসিত হয়েছেন। ফরাসি মিষ্টান্ন একটি অনন্য উচ্চতায় পৌঁছেছে অনেক শেফের নিবেদিত প্রচেষ্টার জন্য ধন্যবাদ যিনি তার নাম বা তার নাম জানেন না।

এমনকি যে বয়সে আমি ‘ক্রয়েসেন্ট’ শব্দটি উচ্চারণ করতে পারতাম না, এই খাবারের স্বাদ এবং এর মিষ্টি এবং বাটারি গন্ধ আমার হৃদয়কে স্পর্শ করেছিল। এভাবেই লেখার সময় ভালো লাগার গন্ধটি অল্প স্মৃতি কোষে সুগন্ধ ছড়াচ্ছে। এবং আমার মনে হয় মন ভাল হচ্ছে। আমরা কেবল আমাদের পরিচিতদের মধ্যে এইরকম শত শত মিষ্টির নাম দিতে পারি, যা ফরাসি ডেজার্ট এবং প্যাস্ট্রি আইটেম। এ ছাড়া নামবিহীন বা কম-পরিচিত খাবারের সংখ্যাও কম নয়। (বিশ্ব বিখ্যাত ফরাসী মিষ্টি)

সবচেয়ে বিখ্যাত ফরাসি মিষ্টি হল ‘ক্রিম ব্রুল’। কাস্টার্ড এবং পুডিং, এই দুটি অতি পরিচিত খাবারের মধ্যে অনেক মিল আছে, কিন্তু স্বাদ বা এগুলি তৈরির ধরন একেবারে আলাদা। ঘন ক্রিমের বেকড অংশের উপরে ক্রাঞ্চি ক্যারামেল শীর্ষ, বিভিন্ন টেক্সচারের নিখুঁত সংমিশ্রণ এবং দুটি ধরণের মিষ্টি সকলের মন জয় করেছে। বাংলাদেশেও অনেক জায়গায় খুব ভালো মানের ক্রিম পাওয়া যায় চমৎকার মানের এবং রেসিপিতে, যা তরুণদের মধ্যে খুবই জনপ্রিয়।

ম্যাক্রন, সুফল, ক্রেপ এবং ইক্লায়ার্স আজ বাংলাদেশের আরও কয়েকটি জনপ্রিয় ফ্রেঞ্চ মিষ্টান্ন। বিশ্বজুড়ে অন্যান্য জনপ্রিয় মিষ্টান্ন হল ব্রোচে, পাফ প্যাস্ট্রি, ক্যান্ডিড চেস্টনাটস বা পেস্তা চকোলেট শামুক (লেস্কাগো শোকোলা পেস্তা), টার্ট। এই মিষ্টান্নগুলি কেবল সুস্বাদুই নয় আশ্চর্যজনক। (বিশ্ব বিখ্যাত ফরাসি ডেজার্ট)

ওহ, ফরাসী বিস্কুট আইটেমগুলির উল্লেখ না করে অনেক কথা বলার আছে। মেরাং কুকি বা ম্যান্ডিও, মেডেলিয়ন থেকে পাটা জুতা বিভিন্ন নামের তাজা খাবার, প্রতিটি স্বাদে ভিন্ন এবং খুব অসাধারণ। এবং এখানে বিভিন্ন ধরণের কেক এবং পেস্ট্রি রয়েছে, সেখানে মাউস বা ক্রিমযুক্ত উটের পুডিং রয়েছে। ফরাসি মিষ্টান্নাদি সম্পর্কে কথা বলা বন্ধ করা শক্ত।

প্রশ্ন উঠতে পারে কেন ফরাসি ডেজার্ট এত জনপ্রিয় বা কেন সারা দুনিয়ায় এত মূল্যবান।

উত্তরটি একটু আলোকিত আলোচনা বলে মনে হচ্ছে, কিন্তু আমি মনে করি আপনি যদি খাবারের প্রতি আগ্রহী হন তবে তা ভালোবাসার মতো। প্রথম যে জিনিসটি মনে আসে তা হ’ল খাবারের টেক্সচার। তারা এই ডেজার্টগুলি অত্যন্ত যত্ন এবং প্রচুর সময় দিয়ে তৈরি করেছিল। আগুনের তাপ থেকে শুরু করে, চুলার মধ্যে বগি তাকের হিসাব যতক্ষণ না খাবার ফ্রিজে রাখা হয় ততক্ষণ পর্যন্ত সাবধানে অনুসরণ করা হয়। তারপরে আসে খাবার বাছাই। (বিশ্ব বিখ্যাত ফরাসি ডেজার্ট)

তারা এমন অনেকগুলি মিষ্টান্নগুলি সজ্জিত করে যা এত সুন্দরভাবে পরিবেশিত হয় যা হঠাৎ আমরা কল্পনাও করতে পারি না। এর চেয়েও আকর্ষণীয় বিষয় হল একটি অকল্পনীয় জিনিসের সাথে একত্রিত হওয়ার পরে, খাবারের স্বাদ দুর্দান্ত। এককথায়, শিল্পকর্মের দেশ ফ্রান্স আক্ষরিক অর্থে তাদের মিষ্টিগুলি শিল্পের পর্যায়ে নিয়ে গেছে।

যাইহোক, এমনকি সেই আলোচনার বাইরে, সবাই ফরাসি ডেজার্টগুলিকে সাধারণ খাবার বা মিষ্টি দাঁতওয়ালা ব্যক্তি হিসাবে পছন্দ করে শুধুমাত্র একটি খাবারের সাথে। এবং এখানে এই খাবারটির সাফল্য, যা বহু শতাব্দী ধরে প্রত্যেককে মুগ্ধ করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: দুঃখিত!! কপি করা যাবে না, শেয়ার করুন।

Adblock Detected

Please Turn Off Your AdBlocker