Life Style

বাঙালির আত্মবিশ্বাসের রহস্য

২০২০ সালের ২২ মার্চ, ভারতে দেশব্যাপী মহামারী-প্ররোচিত লকডাউনের প্রথম দিন, শ্রমিক মৃদুল দেব ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের রাজধানী কলকাতার রাস্তার ধারের চায়ের শ্যাকে বেশ কয়েকজনের সাথে এক কাপ চা উপভোগ করছিলেন। যখন আরেকজন স্থানীয় তাদের ক্যামেরায় ধরলেন এবং জিজ্ঞাসা করলেন কেন তারা লকডাউন অমান্য করছে, তখন তাদের মধ্যে একজন বলে উঠল, ” আমড়া চা খেতে এশেচি, আদ্দা মারতে না, চা খাওয়া হোয়েগেছে বারি ছোলে যাচি ” (“আমরা এখানে চা পান করতে এসেছি, না অ্যাডা দিতে , এখন আমরা শেষ করেছি তাই আমরা বাড়ি যাচ্ছি “)।

ক্লিপটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে, শত শত মেম তৈরি করেছে । যদিও ক্লিপে দেব এবং অন্যদের ব্যাপকভাবে উপহাস করা হয়েছিল, শীঘ্রই এটি স্পষ্ট হয়ে উঠল যে লকডাউন অমান্যকারী শ্রমিকরা কেবল হিমশৈলের অগ্রভাগ। 2020 সালের আগস্টের মধ্যে, কলকাতায় প্রতিদিন 200 টিরও বেশি মামলা চলছিল, যাদের অধিকাংশই আড্ডায় জড়িত ছিল।

আড্ডা একটি প্রিয় বিনোদন যা কলকাতার জন্য অনন্য। ছোট আলাপ বা আড্ডা থেকে স্পষ্টভাবে আলাদা, এটি একটি অনানুষ্ঠানিক গোষ্ঠী কথোপকথন হিসাবে বর্ণনা করা হয় যা দীর্ঘ, তরল এবং স্বাচ্ছন্দ্যপূর্ণ। যদিও “অ্যাডা” আলগাভাবে “হ্যাঙ্গআউট” হিসাবে অনুবাদ করা যেতে পারে, এটি সূক্ষ্মতা হারায় এবং ক্রিয়াকে সহজ করে দেয়।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের ভাষাবিজ্ঞান বিভাগের প্রধান অদিতি ঘোষ আমাকে বলেন, “আমরা একটি আড্ডা থেকে কিছু তৈরি করব বলে আশা করা যায় না।” “এটি এক ধরনের অপরিকল্পিত মানসিক ব্যায়াম যেখানে আমরা শুধু নিজের এবং আমাদের পরিবারের কথা বলি না, বরং আমরা এর বাইরেও যাই। এটা আমাদের চারপাশে ঘটে যাওয়া ধারনা এবং ঘটনা নিয়ে।”

বাঙালিদের জন্য, যারা তাদের কৃতজ্ঞতা এবং কথা বলার ভালবাসার জন্য পরিচিত, আড্ডায় জড়িত হওয়া দিনের একটি অপরিহার্য অংশ একটি নিখুঁত আড্ডায় রাজনীতি, শিল্প, সাহিত্য, বিজ্ঞান, বিতর্ক, পরচর্চা, কৌতুক, গুজব, খাবার, সিগারেট এবং চা – সবকিছু অন্তর্ভুক্ত করা উচিত এবং যে কোন জায়গায় হতে পারে: একটি ব্যক্তিগত বাড়িতে, একটি স্থানীয় চায়ের দোকানে , পার্ক বা বারান্দা।

কখনও কখনও এটি তাত্ক্ষণিক হয় এবং রাস্তায় ঘটে (এবং সেখানে কয়েক ঘন্টা অব্যাহত থাকতে পারে) অথবা এটি একটি নিয়মিত, পূর্ব-পরিকল্পিত বৈঠক হতে পারে। একটি অ্যাডা সেশনকে ফ্রিস্টাইল কথোপকথন দ্বারা চিহ্নিত করা যেতে পারে যা প্রায়শই বুদ্ধিবৃত্তিক, কখনও কখনও তামাশা এবং অংশগ্রহণকারীদের বন্য অঙ্গভঙ্গি দ্বারা তাদের অবদানের কথা শোনা যায়। যদি জিনিসগুলি খুব বেশি সময় ধরে শান্ত থাকে, তাহলে কেউ সেশন চালিয়ে যাওয়ার জন্য একটি নতুন বিষয় নিয়ে আলোচনা করবে। এই কথোপকথনের বিষয়গুলির উপর কোন নিষেধাজ্ঞা নেই, যদিও বিষয়বস্তু যত বেশি বিতর্কিত এবং যত বেশি বিদেশী দাবি, ততই ভাল।

এটি এক ধরনের অপরিকল্পিত মানসিক ব্যায়াম যেখানে আমরা শুধু নিজের এবং আমাদের পরিবারের কথা বলি না, বরং আমরা এর বাইরেও যাই। এটা আমাদের চারপাশে ঘটে যাওয়া ধারণা এবং ঘটনা সম্পর্কে।
যদিও আড্ডার উৎপত্তি অস্পষ্ট, এই প্রিয় আচারটি colonপনিবেশিক যুগে ফিরে যাবে বলে মনে করা হয়। 1757 সালে, ইংলিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি পলাশীর যুদ্ধে জয়লাভ করে এবং অধিকাংশ বাংলার নিয়ন্ত্রণ লাভ করে। তখন কলকাতা হুগলী নদীর বাম তীরে বিনয়ী জনবসতিগুলির একটি গুচ্ছ ছিল, কিন্তু এটি দ্রুত ব্রিটিশ শাসনের অধীনে একটি শহরে বিস্তৃত হয়, যা 1772 থেকে 1911 পর্যন্ত ব্রিটিশ ভারতের রাজধানী হিসেবে কাজ করে। heritageতিহ্য, খাদ্য, ভাষা, সাহিত্য, দর্শন এবং এমনকি কথোপকথনের শিল্পকে প্রভাবিত করে।

শহরটি শীঘ্রই সমগ্র বাংলার ধনী বণিক ও ব্যবসায়ীদের আকৃষ্ট করে। ইংরেজ ইস্ট ইন্ডিয়া কোম্পানির অধীনে কেরানি, প্রশাসক এবং বণিক হিসেবে কাজ করে এমন একটি নতুন ধনী বাঙালি শ্রেণীর আবির্ভাব ঘটে। এই শিক্ষিত এবং ধনী বাঙালি পুরুষরা তাদের সন্তানদের সমসাময়িক পাশ্চাত্য বিষয়ে শিক্ষাদান করে ইস্ট ইন্ডিয়া কোম্পানিতে চাকরি পেতে এবং তাদের সাথে মসৃণ ব্যবসা করতে; এবং তাদের ব্যক্তিগত প্রাঙ্গনে প্রতিদিন জড়ো হন অবিরাম বিষয়গুলিতে নৈমিত্তিক কিন্তু দীর্ঘ আলোচনায় অংশ নিতে – এইভাবে অ্যাডাকে জনপ্রিয় করে তোলা।

ইউনিভার্সিটির তুলনামূলক সাংস্কৃতিক অধ্যয়নের সহকারী অধ্যাপক দেবারতি সেন লিখেছেন , “আড্ডা ব্রিটিশ আধিপত্যের মধ্যে পশ্চিমাদের অবস্থান এবং সামগ্রিকভাবে পাশ্চাত্য বাঙালি মধ্যবিত্তের মর্যাদায় এর প্রভাব মোকাবেলার চেষ্টা করার প্রক্রিয়ার একটি অভিব্যক্তি ” হিউস্টন, তার গবেষণাপত্রে বক্তৃতা শৈলী এবং পরিচয়: বাংলা সাংস্কৃতিক আলোচনায় আড্ডার স্থান (2011) । এটি ছিল ধনী উচ্চবর্ণের পুরুষদের হাতে হাতে সময় নিয়ে বুদ্ধিবৃত্তিকভাবে উদ্দীপিত বিনোদন।

আদ্দার অভ্যাস শীঘ্রই উচ্চ শ্রেণীর বাইরেও ছড়িয়ে পড়ে। ১17১ In সালে কলকাতায় প্রথম পশ্চিমা শিক্ষা কেন্দ্রিক প্রতিষ্ঠান হিন্দু কলেজ (বর্তমানে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় নামে পরিচিত) প্রতিষ্ঠিত হয়। 1857 সালে, কলকাতা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছিল। এই দুই প্রতিবেশী ইনস্টিটিউটের সংলগ্ন রাস্তা, যা এখন কলেজ স্ট্রিট নামে পরিচিত, শীঘ্রই বইয়ের দোকান দিয়ে জীবন্ত হয়ে উঠল। প্রিন্ট মিডিয়ার আবির্ভাবের সাথে সাথে, বিশ্ব বিষয়ক খবর এখন সহজেই অ্যাক্সেসযোগ্য ছিল – এবং নিশ্চিত করা হয়েছিল যে আলোচনার বিষয়গুলির কোন অভাব নেই।

শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে, বইয়ের দোকানে এবং চায়ের স্টলে মতামত প্রকাশ করছে। 1942 সালে, যখন কলেজ স্ট্রিটে একটি কফি শপ খোলা হয়েছিল, সমস্ত আড্ডাবাজ (যারা আড্ডায় জড়িত) ছুটির সময় জড়ো হয়েছিল, কফির কাপ গজল এবং বন্ধু এবং সহপাঠীদের সাথে দীর্ঘ আড্ডায় ব্যস্ত ছিল। 1947 সালে, এই যৌথটির নাম ছিল কফি হাউস – এবং দর্শনার্থীরা দেখতে পাবে যে এটি আজও আড্ডার একটি কেন্দ্র হিসাবে রয়ে গেছে। যে কোনও দিন, এখানে আড্ডার গর্জন এতটাই শক্তিশালী যে এটি রাস্তা থেকে শোনা যায়। প্রয়াত ভারতীয় সংগীতশিল্পী মান্না দে -এর কলা গানে এর আদ্দা সংস্কৃতি অমর হয়ে আছে, ” কফি হাউজার শেই আড্ডা তা আজ আর নেই ” (“কফি হাউসে আমাদের আড্ডা আর নেই”)।

আজ, অ্যাডা আর একচেটিয়াভাবে পুরুষ কার্যকলাপ নয়, যদিও পুরুষরা এখনও প্রভাবশালী লিঙ্গ। অ্যাডাও এখন আর উচ্চ শ্রেণীর বা শিক্ষিতদের একটি কঠোর ক্ষেত্র নয় – সমস্ত স্তরের লোকদের এই মিথস্ক্রিয়া উপভোগ করতে দেখা যায়, যদিও অ্যাডার সদস্যরা একই আর্থ -সামাজিক অবস্থার অন্তর্ভুক্ত থাকে। প্রেসিডেন্সি ইউনিভার্সিটির সমাজবিজ্ঞানের সহকারী অধ্যাপক নবমিতা দাস বলেন, “এই স্থানগুলি [অ্যাডা], তাদের উন্মুক্ততা এবং সমতার দাবি সত্ত্বেও, অন্তর্ভুক্তি এবং বর্জনের রাজনীতির দ্বারা দৃ shaped়ভাবে গঠিত।” তার মতে, শ্রেণী, সংস্কৃতি, বর্ণ এবং লিঙ্গের অনুভূত পার্থক্য একটি বিশাল ভূমিকা পালন করে চলেছে।

যা নিশ্চিত তা হল, আড্ডা হল একটি বাঙালি জীবনযাপন পদ্ধতি এবং কলকাতার বাসিন্দাদের সুখের চাবিকাঠি। ভ্রমণকারীরা নন্দন সিনেমা কমপ্লেক্সের আশেপাশে জমে থাকা এবং নিউ মার্কেট এলাকার কাছাকাছি খাবারের জয়েন্টগুলোতে জড়ো হতে দেখে, দীর্ঘ, মস্তিষ্কের কথোপকথনে মগ্ন হতে পারে। সন্ধ্যায়, অফিসের সময়ের পরে, পুরুষরা তাদের বাড়ির কাছাকাছি রাস্তার ধারের চায়ের কলের চারপাশে জড়ো হয় এবং আবেগের সাথে আড্ডায় ব্যস্ত থাকে। দেরী করে আগমনকারী এবং অন্যরা চলে গেলে, গ্রুপটি ধীরে ধীরে রূপ নেয়; এবং কয়েক ঘন্টা পরে, সমস্ত অংশগ্রহণকারী প্রতিস্থাপিত হতে পারে।

কলকাতার 32২ বছর বয়সী ফটোগ্রাফার অরূপ শেখর রায় বলেন, “আমি কিশোর বয়স থেকেই আদ্দা আমার জীবনের একটি অংশ এবং এটি আমার শেষ দিন পর্যন্ত থাকবে।”

আড্ডার জন্য অনেক জায়গা, প্রতিবেশীদের চোখের চোখ থেকে গোপনীয়তা একটি প্রিমিয়ামে আসে। অল্প বয়স্কদের সিগারেট জ্বালানোর খবর দ্রুত আঙ্গুরের মাধ্যমে তাদের অভিভাবকদের কাছে পৌঁছায়, উপযুক্ত তিরস্কারের সাথে ফিরে আসে। যদি কোনও যুবক -যুবতীকে রাস্তায় একসঙ্গে দেখা যায়, তাহলে এলাকা জুড়ে প্রণয় প্রণয়ের গুজব ছড়িয়ে পড়ে। সীমানার এই অস্পষ্টতার কিছু সুবিধাও রয়েছে। জরুরী অবস্থার ক্ষেত্রে, বাসিন্দারা সর্বদা নিকটবর্তী আড্ডা হটস্পটে দৌড়াতে পারেন এবং সাহায্যের প্রায় নিশ্চিত হতে পারেন।

ধারণাটি এমনকি একটি শব্দ শব্দে রূপান্তরিত হয়েছে। কলকাতা এবং তার শহরতলিতে এখন বিভিন্ন রেস্তোরাঁ রয়েছে যা তাদের নামে ব্যবহার করে – আড্ডা জংশন , মোমো এবং আড্ডা – বাঙালিদের আড্ডার সাথে যে মানসিক সম্পর্ক রয়েছে তা বোঝার জন্য। এই অনুষ্ঠানটি বাঙালির মানসিকতায় এতটাই জড়িয়ে আছে যে, অধিকাংশ স্থানীয়রা এটাকে সাংস্কৃতিক heritageতিহ্য হিসেবেও উপলব্ধি করতে পারে না যে, পরিবর্তিত জীবনযাত্রার কারণে একদিন হারিয়ে যেতে পারে।

যতই কঠিন কলকাতা তার প্রিয় আড্ডাকে ধরে রাখার চেষ্টা করে, ব্যস্ত চাকরি, স্মার্টফোনের অনুপ্রবেশ এবং কলকাতা থেকে অন্য ভারতীয় শহর এবং বিদেশে যুবকদের অভিবাসনের অর্থ হল আড্ডা হুমকির মুখে। “আমি কলকাতায় যেসব অ্যাডাস ব্যবহার করতাম তা খুবই পরিপূর্ণ ছিল। আমার আড্ডা যা আমি উপভোগ করতাম তার অধিকাংশই ছিল ছোটবেলা থেকে চেনা মানুষদের সাথে; এটাকে এখানে পুনরায় তৈরি করা সম্ভব নয়” 2016 সালে কলকাতা থেকে।

এই অনুষ্ঠানটি বাঙালির মানসিকতায় এতটাই জড়িয়ে আছে যে অধিকাংশ স্থানীয়রা এটাকে সাংস্কৃতিক heritageতিহ্য হিসেবেও বুঝতে পারে না যেটা হয়তো একদিন হারিয়ে যেতে পারে
কোভিড -১ has আপাতত শারীরিক অ্যাডাসকেও অনিয়মিত করেছে। যদিও বিশেষাধিকারীদের কাছে হোয়াটসঅ্যাপ এবং জুমের মাধ্যমে অনলাইনে আড্ডা নেওয়ার বিকল্প রয়েছে, কলকাতার বেশিরভাগ জনসংখ্যা এই নতুন কোভিড জীবনের সাথে সামঞ্জস্য করতে হিমশিম খাচ্ছে, যার অর্থ হল আদ্দা সেশনগুলি বর্তমানে সংখ্যাগরিষ্ঠ মানুষের কাছে অল্প এবং অনেক দূরে।

মৃদুল দেব যখন কোভিড নিয়ম লঙ্ঘন করতে গিয়ে ধরা পড়েন, তখন তিনি যে অনলাইন উপহাসের মুখোমুখি হন তা স্বল্পস্থায়ী ছিল এবং তার কুখ্যাত আড্ডা তাকে শেষ পর্যন্ত কিছু সুসংবাদ এনেছিল । ক্রিকেটার সৌরভ গাঙ্গুলি এবং অভিনেত্রী এবং রাজনীতিবিদ মিমি চক্রবর্তী এগিয়ে এসেছিলেন এবং তাকে কঠোর লকডাউনের মাধ্যমে কাজ করতে না পারলেও তাকে টিকিয়ে রাখতে খাদ্য সরবরাহে সাহায্য করেছিলেন।

কলকাতার বাকি অংশের জন্য – আমরা আরও ভালো দিনের অপেক্ষায় থাকি যখন অ্যাডা আবার সহজ হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: দুঃখিত!! কপি করা যাবে না, শেয়ার করুন।

Adblock Detected

Please Turn Off Your AdBlocker