Travels

দুর্গম ভূমিতে নতুন রাস্তা

একসময় একটি বিচ্ছিন্ন অঞ্চল সময়ের হাতে সবে স্পর্শ করে, আফগানিস্তানের ওয়াখান করিডোরটি চীনের সাথে যুক্ত একটি নতুন রাস্তা নির্মাণের সাথে বিশাল পরিবর্তনের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে আছে।

ছয়টি সীমান্তে

চীন, ইরান, পাকিস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান এবং উজবেকিস্তান সীমান্তে অবস্থিত, ইসলামী প্রজাতন্ত্র আফগানিস্তান এশিয়ার একেবারে প্রাণকেন্দ্রে অবস্থিত। 32 মিলিয়নেরও বেশি লোকের বাসস্থান, এর জনসংখ্যার এক চতুর্থাংশ রাজধানী কাবুল থেকে 320 কিলোমিটার উত্তর-পশ্চিমে অবস্থিত মাজার-ই-শরীফ (ছবিতে) এর মতো বড় শহুরে কেন্দ্রগুলিতে বাস করে। দেশের চতুর্থ বৃহত্তম শহর, এর কেন্দ্রবিন্দু হল হযরত আলীর মাজার-ইসলামী স্থাপত্যের একটি নিদর্শন, যা স্থানীয় কিংবদন্তি অনুসারে, নবী মুহাম্মদের চাচাতো ভাই এবং জামাতা আলীর কবরস্থান। । মাজারটি সাদা কবুতরের পালের জন্যও বিখ্যাত। স্থানীয়রা বিশ্বাস করেন যে একটি পাখির পালকের উপর অন্য রঙের একটি ছোট দাগ তাত্ক্ষণিকভাবে পবিত্র সাদা হয়ে যাবে যখন পবিত্র ভবনের আশেপাশে।

একটি দূরবর্তী করিডোর

মাজার-ই-শরিফ থেকে প্রায় k০০ কিলোমিটার পূর্বে, ওয়াখান করিডর (চিত্রিত) সাংস্কৃতিক ও ভৌগোলিকভাবে দেশের বাকি অংশ থেকে আলাদা। বাদাখশান অঞ্চলের এই k৫০ কিলোমিটার লম্বা প্যানহ্যান্ডেলটি বিশ্বের তিনটি প্রধান পর্বতশ্রেণীর মধ্যে একত্রিত: হিন্দু কুশ, কারাকোরাম এবং পামির-যা পামির গিঁট নামে পরিচিত। “এই শব্দ, যানজট এবং মুয়াজ্জিনের আওয়াজ থেকে শহুরে আফগানিস্তানের প্রার্থনা যতদূর সম্ভব, এটা থেকে অনেক দূরে” অঞ্চলে। “এটি সবেমাত্র বাসযোগ্য এবং সেখানে পৌঁছানো কঠিন; খুব কম লোকই এর অস্তিত্ব সম্পর্কে জানে। নিঃসন্দেহে এটি সমগ্র এশিয়ার অন্যতম দূরবর্তী এবং সবচেয়ে সুন্দর জায়গা।”

গ্রামীণ জীবন

ওয়াখান করিডোর বরাবর ছড়িয়ে ছিটিয়ে রয়েছে খান্দুদ (ছবিতে) এর মতো ছোট গ্রামীণ বসতি, তাদের সাধারণ পাথর, কাদা এবং কাঠের তৈরি ঘর। বড় গ্রামগুলির মধ্যে কিছু একটি একক ময়লা ট্র্যাক দ্বারা সংযুক্ত, প্রায়ই পঞ্জ নদীর জল দ্বারা দুর্গম করা হয়। “খুব কম লোকেরই ওয়াকানে তাদের নিজস্ব গাড়ি আছে, কিন্তু আমাদের কমিউনিটি ট্রান্সপোর্ট আছে – সেইসাথে গাধা এবং অবশ্যই আমাদের পা আছে,” করিডরের 80 কিলোমিটার দূরে অবস্থিত ইশকশিমের বাজার শহরের বাসিন্দা আজিম জিয়াহি বলেন পশ্চিমা প্রান্ত “যদিও ওয়াকান এখনও খুব বিচ্ছিন্ন রয়ে গেছে। কিছু গ্রাম ইশকাশিমের চার দিনেরও বেশি পথ হেঁটেছে। এখান থেকে নিকটতম বড় শহর-তাজিকিস্তানের রাজধানী দুশানবে-তিন দিনের ড্রাইভ। বিচ্ছিন্নতা করিডোরের মতো রাখে একটি টাইম ক্যাপসুল।

ওয়াখির বাড়ি

২,৫০০ বছরেরও বেশি সময় ধরে, ওয়াখান করিডোরটি ওয়াখিদের আবাসভূমি ছিল এবং এখন প্রায় 12,000 জনসংখ্যার বাসস্থান। যদিও আফগানদের সংখ্যাগরিষ্ঠ রক্ষণশীল সুন্নি মুসলমান, ওয়াখিরা ইসমাইলি, যারা ইসলামের শিয়া শাখার অন্তর্ভুক্ত। এখানে মহিলারা বোরকা পরেন না এবং মসজিদও নেই; পরিবর্তে, ওয়াখি জামাতখানায় যান (প্রার্থনার ঘরগুলি যা গ্রামের ব্যবসা পরিচালনার জন্য কমিউনিটি হল হিসাবেও কাজ করে)। উইলকক্স বলেন, “ইসমাইলিরা সুন্নিদের তুলনায় কম কঠোর বলে বিবেচিত হয়।” “উদাহরণস্বরূপ, ওয়াখানে একজন পাশ্চাত্য পুরুষ দর্শনার্থী অপরাধের কারণ ছাড়াই নারীর ছবি তোলার অনুমতি চাইতে পারেন। আফগানিস্তানের অন্য কোথাও যা অচিন্তনীয়।

জীবনের ছন্দ

ওয়াখিরা কৃষক, করিডরের আধা-শুষ্ক অবস্থায় গম, বার্লি, মটর, আলু এবং আপেল এবং এপ্রিকট গাছ চাষ করে; পাহাড়ের হিমবাহ থেকে জল গলে তাদের ক্ষেত। ধনী পরিবারগুলিতে কিছু উট, ইয়াক, ঘোড়া এবং গাধার সাথে ভেড়া এবং ছাগল রয়েছে। জিয়াহি বলেন, “প্রতি জুন, ওয়াখি তাদের পশুদের গ্রীষ্মকালীন চারণভূমিতে নিয়ে যায়, 4৫০০ মিটার পর্যন্ত উঁচুতে, যেখানে পশুরা সমৃদ্ধ ঘাসে চর্বি জন্মে।” “অভিবাসনকে ‘কুচ’ বলা হয়। আমাদের ‘চিনির’ও আছে, যা আমাদের আগস্টের প্রথম দিকে যব ফসল তোলার উৎসব উদযাপনের উৎসব। আফগানিস্তানের শহরে, দৈনিক পাঁচটি প্রার্থনা দিনের গঠন গঠন করে কিন্তু এখানে, আমরা জমির সাথে একটি মহান সংযোগ অনুভব করি এবং যখন আমরা প্রতিদিন প্রার্থনা করি, জীবনের ছন্দ মাঠ, asonsতু এবং প্রকৃতির চারপাশে বেশি আবর্তিত হয়। “

শতাব্দী প্রাচীন ঐতিহ্য

ওয়াখানের অন্যতম স্বতন্ত্র ঐতিহ্য হল বুজখাসির শতাব্দী প্রাচীন খেলা, কখনও কখনও ছাগলের দেহকে বল হিসাবে ঘোড়ার পিঠে রাগবি হিসাবে বর্ণনা করা হয়। পোলোতে প্রথম দিকের কার্সার বলে মনে করা হয়েছিল, বুজকাশির কোনও নিয়ম নেই এবং কোনও দিক নেই। অবশ্যই “ফেয়ার প্লে” এর কোন অনুভূতি নেই, কারণ প্রতিযোগীরা ছাগল চুরি করার প্রচেষ্টায় একে অপরকে ঘুষি ও চাবুক মারবে এবং ভাঙা হাড় অস্বাভাবিক নয়। “ওয়াখি গ্রামগুলি একে অপরের সাথে খেলতে ভালোবাসে, বিশেষ করে নওরোজে, যা আফগান নববর্ষ,” জিয়াহি ব্যাখ্যা করেছিলেন। “কিন্তু এখানে এটি আফগানিস্তানের অন্যান্য অংশের থেকে আলাদা। অন্যত্র, বুজকাশি বেশি রাজনৈতিক – অভিজাতদের ক্ষমতা দেখানোর জন্য, অথবা একজন রাজনীতিবিদ ভোট জেতার উপায় হিসাবে। এখানে, এটি প্রতিযোগিতা এবং সম্প্রদায় সম্পর্কে এটি অনেক জিনিসের মধ্যে একটি যা ওয়াকানকে এত অনন্য করে তোলে। “

পর্যটন দ্বারা অসম্পূর্ণ

যদিও আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতি নির্দেশ করে যে দেশের বেশিরভাগ অংশ বিদেশীদের কাছে সীমাবদ্ধ নয়, করিডরের আপেক্ষিক নিরাপত্তা, তার প্রাচীন পর্বত দৃশ্য এবং ভালভাবে সংরক্ষিত ওয়াখি সংস্কৃতির সাথে, সাম্প্রতিক সময়ে অফ-দ্য-পেট-ট্র্যাকারগুলির সাথে তার আবেদন উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে বছর “প্রথমে মাত্র কয়েকজন দর্শক ছিল,” অ্যাডভেঞ্চার গাইড অ্যাডি সামার্স বলেছিলেন, যিনি ওয়াকানে নয়টি অভিযানের নেতৃত্ব দিয়েছিলেন। “এক দশকেরও বেশি সময় ধরে, এটি আস্তে আস্তে বছরে ৬০০ জনে উন্নীত হয়। মূলধারার পর্যটন দ্বারা এতটা অস্পৃশ্য কোথাও ভ্রমণ করা একটি বিশেষ সুযোগ, যেখানে আপনি এমন লোকদের সাথে জড়িত হতে পারেন যারা এখনও তাদের traditional জীবনযাত্রা উপভোগ করেন। এটি কেবল খুব সুন্দরই নয়, আপনার প্রতিটি পদক্ষেপ একটি আকর্ষণীয় ইতিহাস বইয়ের পাতা উল্টানোর মতো।

সিল্ক রোডের অংশ

শত শত বছর ধরে, ওয়াকান করিডর ছিল সিল্ক রোড বরাবর ভ্রমণকারীদের জন্য একটি গুরুত্বপূর্ণ রুট, যে বাণিজ্য পথ যেটি খ্রিস্টপূর্ব ১ ম ও ২ য় শতাব্দীতে আবির্ভূত হয়েছিল যা চীনকে ভূমধ্যসাগরের সাথে যুক্ত করেছিল। সামার্স বলেন, “সেই ব্যবসায়ীরা চীনা সিল্ক, ফার্সি রৌপ্য, রোমান সোনা এবং আফগান ল্যাপিস লাজুলি বহন করত, যা এখানে বাদাখশান অঞ্চলে খনন করা হয়েছিল।” “আমরা পাথর শিল্পকে রাস্তার ইতিহাসের বর্ণনা দিয়েছি, যেমন উটের পেট্রোগ্লিফগুলি একটি বাণিজ্যিক কাফেলা হিসাবে একক ফাইলে হাঁটছে।” ভ্রমণকারী এবং তীর্থযাত্রীরা বণিকদের পদাঙ্ক অনুসরণ করে। “মার্কো পোলো 13 তম শতাব্দীতে চীন যাওয়ার পথে এখান দিয়ে অতিক্রম করেছিলেন বলে জানা গেছে, আলেকজান্ডার দ্য গ্রেটও। আমরা এখনও historic ভ্রমণকারীদের আশ্রয়স্থল যা রাবট নামে পরিচিত, সেইসাথে প্রাচীন বৌদ্ধ স্তূপ দেখতে পাই।

কৌশলগত জায়গা

উনিশ শতকের শেষের দিকে, গ্রেট ব্রিটেন এবং রাশিয়ার মধ্যে তথাকথিত “গ্রেট গেম” -এ ওয়াকান করিডর মূল ভূমিকা পালন করেছিল। উইলকক্স বলেন, “যখন রাশিয়ান এবং ব্রিটিশরা মধ্য এশিয়ার নিয়ন্ত্রণের জন্য লড়াই করছিল, তখন আফগানিস্তান ছিল অত্যন্ত কৌশলগত।” “উভয় পক্ষের অঞ্চলগুলি একে অপরকে স্পর্শ করা থেকে বিরত রাখতে বাফার জোন তৈরির জন্য 1893 সালে ওয়াখানের বর্তমান সীমানা তৈরি করা হয়েছিল-এই ক্ষেত্রে, ব্রিটিশ রাজ এবং জারিস্ট রাশিয়ান সাম্রাজ্য। এটি শেষ পর্যন্ত একটি পুরানো বাণিজ্যিক পথকে কুল-ডি-তে পরিণত করেছিল।

নতুন নির্মাণ কাজ

কিছুদিন আগে পর্যন্ত, ইস্কাশিম থেকে ময়লার ট্র্যাকটি করিডরের কেন্দ্রে সরহাদ-ই ব্রগিল পর্যন্ত পৌঁছেছিল। পূর্ব দিকে ভ্রমণ শুধুমাত্র পায়ে বা প্যাক পশু দ্বারা সম্ভব ছিল। এখন যদিও, বেল্ট অ্যান্ড রোড নির্মাণের সাথে, ট্র্যাকটি বাখাই গুম্বাজ গ্রাম পর্যন্ত প্রায় k৫ কিলোমিটার বাড়ানো হয়েছে, ওয়াকানের পাশ দিয়ে পথের প্রায় তিন চতুর্থাংশ। “এটি একটি পুরানো বাণিজ্যিক পথ অনুসরণ করে যা কিরগিজ যাযাবররা সরহাদে যাওয়ার জন্য নিয়ে যায় যেখানে তারা চক্মাকতিন লেকের আশেপাশে থাকে,” সামার্স বলেন। “বুলডোজার ঢুকেছে, এবং যখন তারা কেবল একটি কৃষকের ট্র্যাকের আকারের কিছু তৈরি করেছে, সম্ভাব্য পরিণতিগুলি অনেক বড়। চীনারা এই প্রসারিত নির্মাণ করছে বলে বলা হচ্ছে যা অবশেষে তাদের সীমান্তকে বোজাই গুম্বাজের সাথে সংযুক্ত করবে। আরও একবার কুল-ডি-স্যাক খুলবে।

মিশ্র অনুভূতি

জিয়াহী বলেন, রাস্তার সম্ভাব্য প্রভাব সম্পর্কে ওয়াখানের মানুষের মিশ্র অনুভূতি রয়েছে। তিনি বলেন, কিছু জিনিস আমাদের জন্য ভালো হবে। “আমরা চীন থেকে ছাগল কিনতে সক্ষম হব যা ইশকাশিমের বাজার থেকে অনেক সস্তা হবে। আমরা আশা করি উন্নত স্বাস্থ্যসেবাও পাব। এই মুহুর্তে আমাদের অনেক সুবিধা খুবই সীমিত। কিন্তু আমরা চিন্তিত যে অনন্য ওয়াখি সংস্কৃতি এবং ধীর জীবনযাত্রা চিরতরে বদলে যাবে।আমরা নীরবতা এবং সুন্দর প্রকৃতি পছন্দ করি, কিন্তু ট্রাফিক দূষণের দ্বারা এটি ধ্বংস হয়ে যাওয়ার আশঙ্কা করি। রাস্তা তৈরিতে অনেক সময় লাগে পাহাড়ে, কিন্তু আমরা মনে করি পরের বছরে অথবা তাই এটি সম্পন্ন করা হবে। চীন এবং আফগান সরকার উভয়ই এটি চায়। কেবল সময়ই বলে দেবে ভবিষ্যৎ আমাদের জন্য কী ফল দেবে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: দুঃখিত!! কপি করা যাবে না, শেয়ার করুন।

Adblock Detected

Please Turn Off Your AdBlocker