Technology

ইউটিউব সার্চ আপগ্রেড: চ্যাপ্টার প্রিভিউ এবং ট্রান্সলেট ভিডিওর জন্য সুখবর

ইউটিউব আজ দুটি ফিচার আপডেট ঘোষণা করেছে যাতে প্ল্যাটফর্মে তারা যে বিষয়বস্তু খুঁজছেন তা খুঁজে পাওয়া মানুষের জন্য সহজ হয়। এর মধ্যে রয়েছে ভিজ্যুয়াল সার্চ ফিচার এবং ব্যবহারকারীর স্থানীয় ভাষায় ক্যাপশন আছে এমন বিদেশী ভাষার ভিডিও সহজে আবিষ্কার করা।

ডেস্কটপে, ইউটিউব ব্যবহারকারীরা একটি ভিডিওর থাম্বনেইলের উপর ঘুরতে পারে এবং একটি সংক্ষিপ্ত ক্লিপ প্লে দেখতে পারে। এই কার্যকারিতাটি এখন একটি ভিডিওর মধ্যে অধ্যায়গুলি ব্রাউজ করার অতিরিক্ত ক্ষমতা সহ মোবাইলে প্রসারিত হবে। সার্চ পেজ থেকে, ব্যবহারকারীরা সরাসরি যে অধ্যায়ের প্রতি আগ্রহী তাদের কাছে সরাসরি যেতে পারেন।

“ধরুন আপনি একটি ভালো টক রেসিপি খুঁজছেন এবং আপনার গুঁড়ার কৌশল নিয়ে কাজ করতে চান। এই নতুন অনুসন্ধানের ফলাফলের মাধ্যমে, আপনি স্টার্টার খাওয়ানো থেকে শুরু করে চুলা থেকে রুটি টেনে তোলার ভিডিওর সমস্ত ধাপ দেখতে পারেন – এবং গুঁড়ো করার অধ্যায়টি এড়িয়ে যান, “পণ্য পরিচালনার পরিচালক পাবলো পানিয়াগুয়া লিখেছেন ব্লগ পোস্ট ।

অন্য প্রোডাক্ট আপডেট ব্যবহারকারীর কাছে অন্যান্য ভাষায় ভিডিওর সুপারিশ করে, যতক্ষণ পর্যন্ত ভিডিওতে তাদের ভাষায় ক্যাপশন পাওয়া যায়। সুতরাং, ইউটিউবের টকজাতীয় উদাহরণ প্রসারিত করার জন্য, যদি আপনি আইসল্যান্ডীয় ভাষায় কথা বলেন এবং আপনার ভাষায় ভালো টকদই টিউটোরিয়াল খুঁজে না পান, ইউটিউব আইসল্যান্ডীয় সাবটাইটেল সহ একটি ইংরেজি ভাষার টিউটোরিয়াল সুপারিশ করতে পারে। শুরু করার জন্য, ইউটিউব সার্চ ফলাফল ইংরেজী ভাষার ভিডিওর সাথে সম্পূরক করবে, কিন্তু এটি আরও বেশি ভাষায় সম্প্রসারিত করার পরিকল্পনা করেছে।

ভারত এবং ইন্দোনেশিয়ায়, ইউটিউব গুগল সার্চ থেকে অন্যান্য সাইটের লিঙ্ক সহ সার্চ ফলাফলের পরিপূরক একটি বৈশিষ্ট্য পরীক্ষা করছে।

“আপনি যা খুঁজছেন তা সম্পূর্ণরূপে সমাধান করার জন্য সমস্ত অনুসন্ধানগুলিতে যথেষ্ট উচ্চমানের বা প্রাসঙ্গিক ভিডিও সামগ্রী থাকতে পারে না,” পানিয়াগুয়া ব্যাখ্যা করেছিলেন।

গুগল সার্চে ইতিমধ্যেই একটি ফিচার ছিল যা ব্যবহারকারীদের একটি ভিডিওতে কিছু মুহূর্ত নির্বাচন করতে এড়িয়ে যেতে দেয়। এমনকি গত বছরের শেষের দিকে, গুগল (ইউটিউবের মূল সংস্থা) একটি মোবাইল অনুসন্ধান বৈশিষ্ট্য নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেছে যা টিকটোক এবং ইনস্টাগ্রাম থেকে স্বল্প আকারের ভিডিও সুপারিশ করবে। কিন্তু, টিকটোক বা ইনস্টাগ্রাম অ্যাপ খোলার পরিবর্তে ভিডিওটি ব্যবহারকারীদের গুগলে রাখার জন্য সার্চ ইঞ্জিনের মধ্যে খুলবে।

ইউটিউবের সার্চ ফিচারের এই আপডেটগুলি প্ল্যাটফর্মের সার্চ অ্যালগরিদমের চারপাশে চলমান বিতর্কের মধ্যে উঠে আসে । গত মাসে, মজিলা গবেষণা প্রকাশ করেছে যে ইউটিউবের অ্যালগরিদম “বটম-ফিডিং” বিষয়বস্তু প্রচার করে চলেছে। অংশগ্রহণকারীদের কাছ থেকে মোজিলা ক্রাউড-সোর্স ডেটা যারা Regrets Reporter নামে একটি ব্রাউজার এক্সটেনশান ব্যবহার করে , যা ব্যবহারকারীদের ইউটিউব ভিডিওগুলি স্ব-রিপোর্ট করতে বলে তারা চায় তারা না দেখে। মজিলা দেখেছেন যে ইউটিউব অনুশোচনা 60% বেশি যেখানে ইংরেজি প্রাথমিক ভাষা নয়। তবুও, ইউটিউবের একজন প্রতিনিধি বলেছিলেন যে বৈশিষ্ট্যগুলি যা সম্ভবত এটিকে হ্রাস করতে পারে – উদাহরণস্বরূপ, স্থানীয় ভাষার ক্যাপশন সহ বিদেশী ভিডিওগুলির সুপারিশ করা – মোজিলা প্রতিবেদনের প্রতিক্রিয়া হিসাবে বিকশিত হয়নি।

ইউটিউবের একজন মুখপাত্র বলেন, “আমাদের টিম কয়েক মাস ধরে ব্যবহারকারীদের যা খুঁজছে তা খুঁজে পেতে সাহায্য করার লক্ষ্যে এই বৈশিষ্ট্যগুলির উপর কাজ করছে।”

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: দুঃখিত!! কপি করা যাবে না, শেয়ার করুন।

Adblock Detected

Please Turn Off Your AdBlocker