Freelance

ডিজিটাল মার্কেটিং কি? এর প্রকার, সুবিধা ও অসুবিধা

ডিজিটাল মার্কেটিং কি এবং কেন, প্রকারভেদ, সুবিধা, শেখার উপায়

ডিজিটাল মার্কেটিং কি এবং কেনঃ সংখ্যাতত্ত্ব ও গবেষণার ওপর নির্ভর করে ডিজিটাল মিডিয়া ও ডিজিটাল প্রযুক্তিকে (Digital Media and Technology)কাজে লাগিয়া ইন্টারনেটের মাধ্যমে পণ্য বা সেবার বিক্রয় করাকে ডিজিটাল মার্কেটিং (Digital Marketing) বলা হয়।

আগেকার দিনে বিজ্ঞাপন (Advertisement) দেওয়া হতো পোস্টার এর মাধ্যমে। কোন জনবহুল অঞ্চল বা কোনো বড় রাস্তার সামনে পোস্টারগুলো টানিয়ে দেয়া হতো। এভাবে বিজ্ঞাপন দেওয়ার ফলে বহু লোক সেই নির্দিষ্ট প্রোডাক্ট (Product) এর ব্যাপারে জেনে যেত।

তখনকার দিনে বিজ্ঞাপনদাতারা বিশ্বাস করতেন, কোন বিজ্ঞাপন যত বেশি লোক দেখতে পাবে জিনিসের বিক্রি ততই বেশি হবে।

কিন্তু যতদিন এগিয়েছে সংখ্যাতত্ত্ব এবং গবেষণার মাধ্যমে জানতে পারা গেছে যে, লোকজনকে শুধুমাত্র বিজ্ঞাপন দেখালেই হবে না। আগ্রহী লোকজনকে বা target audience কে বিজ্ঞাপন দেখালে তবেই ব্যবসার উন্নতি হবে।

আজ  দিন বদলেছে, টেকনোলজির দৌলতে প্রত্যেকের হাতে মোবাইল ফোন এসেছে। আর তার সাথে সাথে পাল্টে গেছে বিজ্ঞাপন দেওয়ার রীতি নীতি।

এখন বিজ্ঞাপনদাতারা চেষ্টা করেন শুধুমাত্র নির্দিষ্ট প্রোডাক্টের জন্য আগ্রহী লোকেদের সামনে সেই প্রোডাক্ট এর বিজ্ঞাপন তুলে ধরার জন্য।

মার্কেটিং এর দিক থেকে যদি আমরা ভেবে দেখি তবে ডিজিটাল মার্কেটিং এর বিজ্ঞাপন দেওয়ার পদ্ধতি খুবই যুক্তি যুক্ত।

যদি কোন ব্যাক্তি ছাতা কিনতে চান এবং তার সামনে যদি গাড়ির বিজ্ঞাপন তুলে ধরা হয় ।  তবে গাড়ি এবং ছাতা দুটির কোনটিই বিক্রি হবে না।

Table of Contents

ডিজিটাল মার্কেটিং কি?

ডিজিটাল এবং মার্কেটিং, দুটি শব্দের অর্থ ভিন্ন জিনিস। এই ক্ষেত্রে, ডিজিটাল এমন একটি প্রযুক্তি বোঝায় যা কম্পিউটার বা যে কোনও ইলেকট্রনিক ডিভাইসের মাধ্যমে ইলেকট্রনিক প্রযুক্তি বোঝায় যা বিশেষভাবে ইন্টারনেট নেটওয়ার্কের সাথে সংযুক্ত।

এবং, মার্কেটিং মানে গ্রাহককে বিভিন্ন উপায় বা উপায় ব্যবহার করে যে কোন ব্যবসা, পণ্য, সেবা বা ব্যক্তিগত উদ্দেশ্য প্রচার করা। প্রচারের উদ্দেশ্য হল আপনি যে পণ্যগুলি প্রচার করেন বা আপনার ব্যবসা সম্পর্কে মানুষকে জানান।

তাহলে, ডিজিটাল মার্কেটিং মানে কি? 

ডিজিটাল শব্দের অর্থ ইন্টারনেটের সাথে সংযুক্ত, এবং মার্কেটিং শব্দের অর্থ কোন পণ্য বা সেবা গ্রাহকের কাছে প্রচার করা বা মানুষকে সে সম্পর্কে জানানো। এবং তাই, ডিজিটাল মার্কেটিং মানে অনেক বেশি সোজা। ডিজিটাল মার্কেটিং বলতে কোন বিপণন বা প্রচারের প্রচেষ্টা বা মাধ্যমকে বোঝায় যা বিশেষভাবে ইলেকট্রনিক ডিভাইস বা ইন্টারনেট ব্যবহার করে সম্ভব।

ডিজিটাল মার্কেটিং কেন এত গুরুত্বপূর্ণ বা ডিজিটাল মার্কেটিং কেন প্রয়োজন

“ডিজিটাল মার্কেটিং কেন করবেন?” – ডিজিটাল মার্কেটিং যে কোন ব্যবসা কে বৃদ্ধি এবং নতুন উচ্চতায় পৌঁছানোর এক দুর্দান্ত সুযোগ তৈরি কতে দিতে পারে।

এর ঠিক এই কারনে আজ, সারাবিশ্বে প্রচুর ছোট ছোট ব্যবসা ডিজিটাল মার্কেটিং (digital marketing) এর গুরুত্ব বুঝেছে এবং ডিজিটাল মার্কেটিং এ বিনিয়োগ শুরু করেছে। (ডিজিটাল মার্কেটিং কি এবং কেন, প্রকারভেদ, সুবিধা, শেখার উপায়)

আজ অনেক কোম্পানি বা ব্যবসা তাদের লক্ষ্য অর্জনের জন্য এই ডিজিটাল মার্কেটিং এর অনেক চ্যানেল বা অংশ ব্যবহার করছে। এই বিভাগগুলির মধ্যে, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, সোশ্যাল মিডিয়া, ইমেল, অনলাইন বিজ্ঞাপন (পিপিসি), এবং একটি ওয়েবসাইটের মালিকানা সেরা।

এই মাধ্যম ব্যবহার করে যে কোন কোম্পানি তার ব্যবসা বা পণ্যের প্রচার করছে দেশ ও বিদেশের যে কোন শহরে বা গ্রামে অনেক কম খরচে এবং টার্গেট গ্রাহক পেয়ে যাচ্ছে ইন্টারনেটের মাধ্যমে।

ডিজিটাল মার্কেটিং কি এবং কেন, প্রকারভেদ, সুবিধা, শেখার উপায়

আজ ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা অনেক বেড়েছে, এবং আগামীতে এর ব্যবহার আরও বাড়বে। মানুষ আজ ইন্টারনেটে যেকোনো কিছু সার্চ করে, ভিডিও দেখে বা সোশ্যাল মিডিয়া সাইটে তাদের সময় কাটায়।

মানুষ ইন্টারনেটের ক্রমাগত ব্যবহার অস্বীকার করতে পারে না। এইভাবে, বিভিন্ন কোম্পানি বা ব্যবসা তাদের পণ্য বা পরিষেবার প্রচার বা বাজারজাত করার জন্য ইন্টারনেট থেকে আরও ভাল সুযোগ বা স্থান পাবে।

টার্গেট কাস্টমারের উপর সকল প্রকার চাহিদা বা ইচ্ছা পূরণের কোন বাধা নেই। (ডিজিটাল মার্কেটিং কি এবং কেন, প্রকারভেদ, সুবিধা, শেখার উপায়)

আর এই সবই সম্ভব ইন্টারনেটের মাধ্যমে করা এই মার্কেটিং প্রক্রিয়ার মাধ্যমে, যাকে আমরা ডিজিটাল মার্কেটিং বলি। রাখুন, বিভিন্ন ডিজিটাল মার্কেটিং মাধ্যম ব্যবহার করে।

আপনি গ্রাহকদের সাথে সংযোগ স্থাপন করতে পারেন বা আপনার ব্যবসার সাথে জড়িত গ্রাহকদের টার্গেট করতে পারেন, যেখানে তারা ইন্টারনেটে তাদের বেশিরভাগ সময় অনলাইনে কাটায়।

আপনি ইমেইল মার্কেটিং, ডিজিটাল বিজ্ঞাপন (পিপিসি), সোশ্যাল মিডিয়া মার্কেটিং, সার্চ ইঞ্জিন, বা ব্লগ/ওয়েবসাইটের মতো বিভিন্ন মার্কেটিং টুল ব্যবহার করে আপনার ব্যবসায়িক ব্র্যান্ড তৈরি করতে পারেন।

বর্তমানে যে সমস্ত কারনে ডিজিটাল মার্কেটিং প্রতিটি ব্যাবসার জন্য প্রয়োজনীয় হয়ে উঠেছে সে গুলি হল –

খুব সহজে নির্দিষ্ট audience এর কাছে বিজ্ঞাপন পৌঁছে দেওয়া সম্ভব : ইন্টারনেট এর বিস্তার এর সাথে সাথে বহু মানুষ বিভিন্ন কাজের জন্য ইন্টারনেট এর ব্যবহার শুরু করেছেন। যদি আমারা বলি আজ ইন্টারনেট প্রাত্যহিক জীবনের একটি অংশ, তবে ভুল বলা হবে না।

প্রতিটি ব্যবসায়ের কিছু নির্দিষ্ট ক্রেতা রয়েছে যারা online এ কিছু নির্দিষ্ট জায়গা তে সক্রিয় থাকে। সুতরাং প্রতিটি ব্যবসার customer দের online জগতে খুঁজে পাওয়া সহজ এবং অধিকাংশ ক্ষেত্রে তারা বিভিন্ন product এবং service এর জন্য ইন্টারনেট এ খোজও করে থাকে।

বর্তমানে বহু ব্যবসা ডিজিটাল মার্কেটিং এর সাহায্য নিতে শুরু করেছে : কোন ব্যবসায় একাধিক প্রতিদ্বন্দ্বি যখন নিজেদের ব্যবসা কে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য নতুন কোন কিছু করতে শুরু করে তখন অন্য সমস্ত প্রতিযোগীদের উচিত সেই একই জিনিষ কে নিজেদের ব্যবসায় সঠিকভাবে প্রয়োগ করা।

ডিজিটাল মার্কেটিং (digital marketing) কে কাজে লাগানর পেছনে এটাই একমাত্র কারন হতে পারে।

ডিজিটাল মার্কেটিং এর বিভিন্ন কৌশল ব্যবহার করে অনেক বড় বড় কম্পানির সাথে প্রতিদ্বন্দ্বিতা করা সম্ভব: প্রতিযোগিতা যে কোন ব্যবসার জন্য বড় সমস্যা হয়ে উঠতে পারে, বিশেষ করে যে সমস্ত ব্যাবসাতে আগে থেকেই বড় বড় কম্পানিরা ব্যাবসা করছে।

ডিজিটাল মার্কেটিং এর সাহায্যে সব কম্পানি (ছোট বা বড়) একই রকম ভাবে উপযুক্ত দর্শকের কাছে পৌছাতে পারে। এক্ষেত্রে SEO অথবা pay-per-click (PPC) advertising সব কম্পানিকেই দর্শকের কাছে নিজেদের ব্যবসা তুলে ধরার সমান সুযোগ দেয়। (ডিজিটাল মার্কেটিং কি এবং কেন, প্রকারভেদ, সুবিধা, শেখার উপায়)

ডিজিটাল মার্কেটিংর সাহায্যে খুব সহজে target audience এর কাছে পৌঁছান সম্ভব: গতানুগতিক বিজ্ঞ্যাপন এর তুলনায় ডিজিটাল মার্কেটিং সেই সব লোকের কাছে বেশি করে বিজ্ঞ্যাপন প্রস্তুত করে যারা আসলে সেই জিনিস টি তে আগ্রহী।

ডিজিটাল মার্কেটিং এর সাহায্যে খুব ভালো return on investment (ROI) পাওয়া সম্ভব: এখানে যেহেতু শুধু মাত্র আগ্রহী দর্শককে বিজ্ঞ্যাপন দেখানে সম্ভব, তাই বিজ্ঞ্যাপন এর থেকে অনেক বেশি customer আসার সম্ভাবনা থাকে। আর ঠিক এই কারনে এটিকে খুবই cost-effective, marketing method মনে করা হয়।

ডিজিটাল মার্কেটার দের প্রতিনিয়ত যে সমস্ত সমস্যা সম্মুখিন হতে হয় |

ডিজিটাল মার্কেটিং এর জন্য ব্যবহৃত বিভিন্ন মাধ্যম – Digital Marketing Assets

ইন্টারনেট এ অবস্থিত প্রায় সব কিছু কেই ডিজিটাল মার্কেটিং (digital marketing) এর asset হিসেবে ব্যাবহার করা সম্ভব। এত কিছুর মধ্যে বহুল ব্যাবহ্রিত কিছু জিনিসের উধাহরন হল –

  • Website
  • Branded assets (logo, icon ইত্যাদি)
  • Video content (video add, product demos ইত্যাদি)
  • ছবি বা Images (infographics, product shots, company photo ইত্যাদি)
  • Written content (blog posts, eBooks, product descriptions, testimonial ইত্যাদি)
  • Online এ অবস্থিত বিভিন্ন tools (calculators, interactive content ইত্যাদি)
  • বিভিন্ন জিনিসের Review
  • Social media page বা Social media channels (Facebook, LinkedIn, Twitter, Instagram ইত্যাদি)

অধিকাংশ digital marketing asset গুলি এর অন্তর ভুক্ত , কিন্তু তীক্ষ্ণ বুদ্ধি সম্পন্ন marketer রা customer দের কাছে পৌঁছনর জন্য প্রতিনিয়ত নতুন নতুন পদ্ধতি অবলম্বন করছে।

ডিজিটাল মার্কেটিং কি এবং কেন, প্রকারভেদ, সুবিধা, শেখার উপায়

ডিজিটাল মার্কেটিং এর বিভিন্ন প্রকার – Types of Digital Marketing in Bangla

কোম্পানি বা ব্যবসার মালিকরা অনেক মাধ্যম বা প্রক্রিয়া ব্যবহার করে অনলাইনে তাদের পণ্য বা সেবা বাজারজাত করতে পারে।

এই উপায় বা প্রকারের মধ্যে সেরা গুলো হল-

  • Search Engine Marketing
  • Search Engine Optimization (SEO)
  • Social Media Marketing
  • Email Marketing
  • Video Marketing
  • Pay Per Click (PPC)
  • Affiliate Marketing
  • Content Marketing
  • Native Advertising
  • Marketing Automation
  • Online PR
  • Inbound Marketing
  • Sponsored Content

সার্চ ইঞ্জিন মার্কেটিং বা Search Engine Marketing

আপনি হয়তো অনেকবার লক্ষ্য করেছেন, আমরা যখন গুগল সার্চের মাধ্যমে কিছু সার্চ করি, তখন আপনি প্রথম থেকে ৫ টি সমাধান বা সার্চ ইঞ্জিন ফলাফলে বিজ্ঞাপন দেখতে পাবেন। বিজ্ঞাপনগুলি সাধারণত [বিজ্ঞাপন] দ্বারা স্থাপন করা হয়। সার্চ ইঞ্জিন মার্কেটিং   হল বিভিন্ন কোম্পানি বা ব্যবসার মালিকগণ তাদের পণ্য বা সেবা গুগল অ্যাডওয়ার্ড দ্বারা  গুগল সার্চ ইঞ্জিন বা অন্যান্য অনলাইন সার্চ ইঞ্জিনকে এইভাবে বিজ্ঞাপন দিয়ে বাজারজাত করার চেষ্টা করে ।

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বা Search Engine Optimization (SEO)

এটি মুলত একটি প্রক্রিয়া যার সাহায্যে কোন ওয়েবসাইট, search engine results page(SERP) এ প্রথম কয়েকটি websete এর মধ্যে উঠে আস্তে সক্ষম হয়। যখন কোন জিনিস কেনার আগে আমরা ইন্টারনেটে বা google-এ সার্চ দেই, তখন সার্চের result হিসাবে আমাদের সামনে যে সমস্ত ওয়েবসাইট গুলি আসে। তাদের মধ্যে প্রথম কয়েকটি ওয়েবসাইট এই বেশিরভাগ লোক ক্লিক করেন।

সুতরাং যদি সঠিক ভাবে SEO করা যায় তবে ওয়েবসাইট এর organic বা free traffic খুব তারাতারি বারতে পারে। (ডিজিটাল মার্কেটিং কি এবং কেন, প্রকারভেদ, সুবিধা, শেখার উপায়)

প্রধানত তিন ধরনের SEO হতে পারে: On page SEO, Off page SEO এবং Technical SEO কন্টেন্ট মার্কেটিং বা Content Marketing

এটি content asset তৈরি এবং promotion এর পদ্ধতি। Content Marketing এর সাথে অনেক গুলি কাজ করতে পারে যেমন brand awareness তৈরি করা, ওয়েবসাইট এর traffic growth করা, lead generation করা ইত্যাদি।

সোশাল মিডিয়া মার্কেটিং বা Social Media Marketing

সোশ্যাল মিডিয়া মার্কেটিং হল বিভিন্ন অনলাইন সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট যেমন ” ফেসবুক  “, ”  টুইটার  ” বা ”  ইনস্টাগ্রাম  ” ব্যবহার করে একটি ব্র্যান্ড, পণ্য বা পরিষেবা প্রচারের জন্য মার্কেটিং করার একটি উপায়  । আজ, সব ধরণের ভোক্তাদের সামাজিক যোগাযোগ মাধ্যমে পাওয়ার সম্ভাবনা বেশি। কারণ, স্কুলগামী ছাত্রছাত্রী থেকে অবসরপ্রাপ্ত বৃদ্ধরা সবাই সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট ব্যবহার করে। এবং, তাই সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মাধ্যমে, বিভিন্ন কোম্পানি সহজেই তাদের পণ্যের একটি ক্যাটাগরি হিসেবে টার্গেট ভোক্তার কাছে পৌঁছাতে পারে।

ইমেইল মার্কেটিং বা Email Marketing

ইমেইল মার্কেটিং   হল ডিজিটাল মার্কেটিং এর একটি বিভাগ বা মাধ্যম, যেখানে ইমেইলের মাধ্যমে কোন পণ্য, ব্র্যান্ড বা সেবার বিপণন বা প্রচার করা হয়। আমরা সাধারণভাবে যেভাবে ইমেইল করি তা ইমেইল মার্কেটিং নয়। এখানে, আপনি যে পরিষেবা বা পণ্য বা ব্র্যান্ড প্রচার করতে চান সে সম্পর্কে একটি ভাল বার্তা লিখতে হবে। এর পরে, সেই বার্তাটি ইমেলের মাধ্যমে হাজার হাজার মানুষের ইমেল আইডিতে পাঠাতে হবে।

এটি আপনাকে ইমেইলের মাধ্যমে একসাথে হাজার হাজার মানুষের কাছে কোন আইটেম বা পণ্য প্রচার করতে দেয়। আজ, বিভিন্ন অনলাইন মার্কেটাররা প্রচুর পরিমাণে ইমেইল মার্কেটিং ব্যবহার করছে এবং তাদের সেবা বা উন্নয়নের প্রচার করছে।

ভিডিও মার্কেটিং বা Video Marketing

আজ অনেক কোম্পানি বা ব্যবসার মালিকরা  ইউটিউব চ্যানেল তৈরি করে এবং তাদের ব্যবসা বা ব্র্যান্ড সম্পর্কে ভিডিও তৈরি করে ভিডিওর মাধ্যমে তাদের ব্যবসার প্রচার করছে  । আপনি যদি ইউটিউবে যান এবং কোন কোম্পানীর জন্য অনুসন্ধান করেন, আপনি তাদের অফিসিয়াল পণ্য বা পরিষেবার অনেক ভিডিও পাবেন। ইউটিউব গুগল সার্চের পর দ্বিতীয় বৃহত্তম সার্চ ইঞ্জিন, যেখানে প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ ভিডিও দেখতে আসে। সুতরাং, ইউটিউবে যেকোনো জিনিস বা পণ্যের প্রচারের জন্য ভিডিও তৈরি করা খুবই লাভজনক বলে প্রমাণিত হয়েছে।

পে-পার-ক্লিক বা Pay Per Click (PPC)

Pay Per Click (PPC) মার্কেটিং এর একটি জটিল পদ্ধতি। এটি ডিজিটাল মার্কেটার দের ট্র্যাফিক এবং conversion বাড়ানোর জন্য একটি উল্লেখযোগ্য সুযোগ করে দেয়। এক্ষেত্রে মার্কেটার রা বিজ্ঞ্যাপন এ প্রতি ক্লিক অনুযায়ী বিজ্ঞ্যাপন এর মূল্য দেন।

অ্যাফিলিয়েট মার্কেটিং বা Affiliate Marketing

এফিলিয়েট মার্কেটিং  হল ডিজিটাল মার্কেটিংয়ের একটি মাধ্যম, যেখানে বিভিন্ন কোম্পানি কমিশন দেওয়ার লোভ দেখিয়ে বিভিন্ন অনলাইন ওয়েবসাইট বা ব্লগে তাদের ব্র্যান্ড বা পণ্যের বাজারজাত বা প্রচার করে। আপনার যদি ব্লগ বা ওয়েবসাইট থাকে, তাহলে অ্যাফিলিয়েট মার্কেটিং কি? জেনে নিন কিভাবে আপনি এর মাধ্যমে অর্থ উপার্জন করতে পারেন।

ব্লগ বা ওয়েবসাইট দ্বারা মার্কেটিং

আপনি অবশ্যই সব ধরনের কোম্পানির একটি ব্লগ এবং ওয়েবসাইট পাবেন। এর কারণ হল, আজকে মানুষ সব ধরনের ছোট ছোট প্রশ্নের উত্তর খুঁজতে ইন্টারনেটে সার্চ করে। এখন, যদি আপনি একটি ব্লগ বা ওয়েবসাইট তৈরি করেন প্রশ্নের উত্তর দিতে বা আপনার কোম্পানি, ব্যবসা বা পণ্য সম্পর্কিত প্রশ্নের সমাধান করার জন্য এবং নিবন্ধের মাধ্যমে মানুষকে দিতে, তাহলে আশা করি সেই ব্লগ বা ওয়েবসাইটে ভিজিটর বা ট্রাফিক আপনার ব্র্যান্ড বা পণ্যের প্রচারের একটি দুর্দান্ত উপায় হতে পারে । ।

এর বাইরে, লোকেরা ঘরে বসে ইন্টারনেটের মাধ্যমে ওয়েবসাইট বা ব্লগের মাধ্যমে যেকোনো জিনিস, পণ্য, পরিষেবা বা কোম্পানি সম্পর্কে জানতে পারে। সুতরাং, এই বিষয়গুলির যে কোন একটি অনলাইন বিপণনের একটি কার্যকর মাধ্যম হিসেবে প্রমাণিত হতে পারে।

প্রত্যেকেই আজ তাদের ব্র্যান্ড বা ব্যবসার একটি ওয়েবসাইট বা ব্লগ তৈরি করছে, যা ডিজিটাল মার্কেটিংয়ের একটি অপরিহার্য হাতিয়ার হিসেবে প্রমাণিত হচ্ছে। তাই আশা করি, আপনি বিভিন্ন ধরনের ডিজিটাল মার্কেটিং সম্পর্কে অনেক কিছু জানেন। (ডিজিটাল মার্কেটিং কি এবং কেন, প্রকারভেদ, সুবিধা, শেখার উপায়)

যেমন, ডিজিটাল মার্কেটিং বা ইন্টারনেট মার্কেটিংয়ে আরও অনেক উপায় বা উপায় ব্যবহার করা হয়। কিন্তু, আজ আমি যে ধরনের শটের কথা বলেছি সেগুলি অনেক বেশি ব্যবহৃত হচ্ছে।

ডিজিটাল মার্কেটিং কি এবং কেন, প্রকারভেদ, সুবিধা, শেখার উপায়

ডিজিটাল মার্কেটিং এর সুবিধা কি – (ডিজিটাল মার্কেটিং এর সুবিধা)

আজকের ইন্টারনেট এবং ডিজিটাল প্রযুক্তির দুনিয়ায়, আপনি যদি আপনার ব্যবসা বা কোন পণ্য বাজারজাত করার কথা ভাবছেন, তাহলে আপনাকে ডিজিটাল মার্কেটিং সম্পর্কে জানতে হবে।

যেহেতু সাধারণ পুরাতন মার্কেটিং এর তুলনায় আজ এটি অনেক সুবিধা বা সুযোগ পেয়েছে, আসুন আমরা একে একে নিচে যাই, এবং আমরা ডিজিটাল মার্কেটিং এর সুবিধাগুলি জানি না।

ডিজিটাল মার্কেটিং এর সুবিধা –

  1. ডিজিটাল মার্কেটিং হল আজকের যেকোনো জিনিস, কোম্পানি, পণ্য বা সেবা বাজারজাত করার সেরা এবং সবচেয়ে শক্তিশালী মাধ্যম।
  2. সাধারণ বা পুরাতন মার্কেটিং এর মাধ্যমে অনেক কম খরচে এর সুবিধা নেওয়া সম্ভব।
  3. ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে আপনি আপনার টার্গেট কাস্টমারকে টার্গেট করতে পারেন।
  4. এর মাধ্যমে মার্কেটিং করার জন্য আপনাকে কোথাও যেতে হবে না বা একজন কর্মচারী নিয়োগ করতে হবে না। এই সব সম্ভব শুধুমাত্র একটি কম্পিউটার বা মোবাইল এবং ইন্টারনেট ব্যবহার করে।
  5. খুব অল্প সময়ে আপনি আপনার ব্র্যান্ড, ব্যবসা বা পণ্য ইন্টারনেটের মাধ্যমে অনেক মানুষ বা ভোক্তাদের কাছে প্রচার বা বাজারজাত করতে পারেন।
  6. এই মাধ্যমটি টার্গেট ভোক্তাকে টার্গেট করার জন্য ব্যবহার করা হয় এবং এই মার্কেটিং এর মাধ্যমে ইন্টারনেটের অনেক প্ল্যাটফর্ম ব্যবহার করে খুব অল্প সময়ে ভাল এবং লাভজনক ফলাফল পাওয়া যায়।
  7. আপনি একটি ছোট পণ্য বিক্রি করতে চান বা আপনার নিজের ব্যবসা এবং ব্র্যান্ড তৈরি করতে চান, ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে কম সময়ে এটি সম্ভব।
  8. এই মার্কেটিং ইন্টারনেটের মাধ্যমে করা হয়, আপনার বিজ্ঞাপন বা পণ্য মানুষের মাঝে ছড়িয়ে দেওয়া খুবই সহজ, দ্রুত এবং লাভজনক।

ডিজিটাল মার্কেটিং এর অসুবিধা

একাধিক ডিজিটাল চ্যানেল (Digital channel ) এর ব্যবহার : অধিকাংশ ইন্টারনেট ব্যবহারকারি আলাদা আলাদা কাজের জন্য একাধিক ডিভাইস এবং চ্যানেল ব্যবহার করে। এবং এর জন্য তাদের বিভিন্ন protocol, specification ও interface ব্যবহার করতে হয়। আর ঠিক আই কারনে digital marketer দের সঠিক customer দের target করতে বেশ কিছুটা সমস্যার সম্মুখিন হতে হয়।

ক্রমবর্ধমান প্রতিযোগিতার : ডিজিটাল চ্যানেলগুলি অন্যান্য traditional মিডিয়াগুলির তুলনায় সস্তা, এটি যে কোনও রকম ব্যবসার জন্য সহজ লোভ্য। এর এই কারনেই গ্রাহকদের দৃষ্টি আকর্ষণ করা কঠিন হয়ে উঠেছে।

ডিজিটাল মার্কেটারদের কাজ টি?

ডিজিটাল মার্কেটার অর্থাৎ যারা এই ডিজিটাল মার্কেটিং এর কাজ টি করেন। এই সব লোকেদের মূল কাজ হল তাদের সুবিধে মত digital channel গুলি ব্যবহার করে দর্শক বা audience এর মধ্যে brand awareness তৈরি করা এবং lead generation করা।

ডিজিটাল মার্কেটার এই কাজ গুলি করার জন্য বিভিন্ন digital channel ব্যবহার করেন যেমন — social media, companyর নিজের website, search engine ranking, email, display advertising এবং blog।

“ডিজিটাল মার্কেটিং ক্যারিয়ার” আজ বিভিন্ন ক্ষেত্রের সাথে যুক্ত এবং তাদের কাজের পরিধি ও অনেক বড়। ছোট কম্পানি গুলি তে প্রধানত এক জন ডিজিটাল মার্কেটার থাকেন যে প্রায় সব ধরনের কাজ দেখেন কিন্তু বড় বড় কম্পানি গুলিতে আকাধিক ডিজিটাল মার্কেটার থাকের যারা এক একটি digital channel এর কাজে নিযুক্ত থাকেরন।

কিভাবে ডিজিটাল মার্কেটিং শিখবেন? (ডিজিটাল মার্কেটিং ক্যারিয়ার)

আপনি যদি ডিজিটাল মার্কেটিং শেখার এবং এতে ক্যারিয়ার গড়ার কথা ভাবছেন, তাহলে এটি আপনার জন্য একটি চমৎকার সুযোগ হতে পারে। আজ ইন্টারনেট এবং এর ব্যবহার অনেক বৃদ্ধি পেয়েছে এবং আগামী সময়ে এর ব্যবহার আরো কয়েকগুণ বৃদ্ধি পাবে। এটি ডিজিটাল মার্কেটিং প্রক্রিয়ার ব্যবহার বৃদ্ধি করবে এবং এর সাথে জড়িত অনেক কোম্পানিতে চাকরির অনেক সুযোগ।

অনেক কোম্পানি যেমন হোস্টিং কোম্পানি, অনলাইন বিজ্ঞাপন কোম্পানি,   ওয়েব ডিজাইনিং  কোম্পানি,  ইমেইল মার্কেটিং  কোম্পানি,  সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, কন্টেন্ট মার্কেটিং, সোশ্যাল মিডিয়া মার্কেটিং ইত্যাদি   ডিজিটাল মার্কেটিংয়ে জ্ঞান বা সার্টিফিকেট থাকলে চাকরি পেতে পারেন (ডিজিটাল মার্কেটিং কি এবং কেন, প্রকারভেদ, সুবিধা, শেখার উপায়)

সুতরাং, আপনি যদি এই ইন্টারনেট মার্কেটিং ক্ষেত্রে ক্যারিয়ার গড়ার কথা ভাবছেন, আমি মনে করি এটি খুব লাভজনক হবে। এবং, যদি আপনি চান, আপনি যে কোন ইনস্টিটিউট থেকে একটি ডিজিটাল মার্কেটিং কোর্স শিখতে পারেন এবং একটি সার্টিফিকেট পেতে পারেন। বিকল্পভাবে, আপনি গুগল ডিজিটাল গ্যারেজ  ওয়েবসাইট ব্যবহার করে ইন্টারনেটের মাধ্যমে ডিজিটাল মার্কেটিং শিখতে পারেন  ।

এবং, যদি আপনি এর মাধ্যমে ডিজিটাল মার্কেটিং শিখেন, তাহলে আপনাকে পরীক্ষা করা হবে এবং শেষে আপনাকে একটি সার্টিফিকেট দেওয়া হবে যা আপনি চাকরির জন্য আবেদন করার সময় দেখতে পাবেন। এর বাইরে, ইউটিউবে অনেক অনলাইন ওয়েবসাইট এবং ভিডিও রয়েছে যা আপনি দেখার পরে বা ডিজিটাল মার্কেটিং শিখতে পারেন।

ডিজিটাল মার্কেটিং সম্পর্কে কিছু সাধারণ প্রশ্ন এবং তাদের উত্তর

ডিজিটাল মার্কেটিং নিয়ে অনেকেরই অনেক সাধারণ প্রশ্ন থাকে। সুতরাং, এখানে আমি সেই সাধারণ প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব।

ডিজিটাল মার্কেটিং এবং ইন্টারনেট মার্কেটিং কি একই?

আরে, ইন্টারনেট, অনলাইন এবং ডিজিটাল মার্কেটিং ভিন্ন ভিন্ন শব্দ, কিন্তু তাদের অর্থ একই জিনিস। যাইহোক, তাদের মধ্যে সামান্য পার্থক্য আছে। ডিজিটাল মার্কেটিং মানে বিপণন প্রক্রিয়া যা ইলেকট্রনিক ডিভাইসের মাধ্যমে করা হয়। এবং, ইন্টারনেট মার্কেটিং এর ক্ষেত্রে মার্কেটিং এর চাবিকাঠি হল ইন্টারনেট ব্যবহার এবং ইন্টারনেটের বিভিন্ন প্ল্যাটফর্ম।

ডিজিটাল মার্কেটিং শিখতে কত সময় লাগে?

আমার পাশাপাশি ডিজিটাল মার্কেটিং শিখতে প্রায় ছয় মাস থেকে 1 বছর সময় লাগবে।

ডিজিটাল মার্কেটিং ক্যারিয়ার লাভজনক?

অবশ্যই, আজকাল, ডিজিটাল মার্কেটিং কোন অনলাইন বা অফলাইন কোম্পানি ব্যবহার করে। সুতরাং, যদি আপনি ভাল অনুশীলন করতে পারেন তবে ডিজিটাল মার্কেটিংয়ে ক্যারিয়ারের সুবিধা রয়েছে।

বিনা মূল্যে পেশাদার ডিজিটাল মার্কেটিং শেখার সেরা উপায় কি?

গুগল ডিজিটাল গ্যারেজের সাহায্যে যে কেউ ঘরে বসে একটি পেশাদার ডিজিটাল মার্কেটিং কোর্স নিতে পারে। এখানে আপনাকে একটি সার্টিফিকেট দেওয়া হবে।

কে ডিজিটাল মার্কেটিং শিখতে পারে?

ইন্টারনেট এবং কম্পিউটার সম্পর্কে সাধারণ জ্ঞান সম্পন্ন যে কেউ।

আমি আশা করি আমি আপনার সংক্ষিপ্ত প্রশ্নের উত্তর দিতে পেরেছি।

ডিজিটাল মার্কেটিং সম্পর্কে আমি যা বলেছি , এর সুবিধা কি এবং ডিজিটাল মার্কেটিং কত প্রকার, আপনি হয়তো ভালোই বুঝতে পেরেছেন।

আপনার যদি ইন্টারনেট মার্কেটিং নিয়ে অন্য কোন প্রশ্ন বা সমস্যা থাকে  , দয়া করে নিচে মন্তব্য করুন। এবং, যদি আপনি পোস্ট পছন্দ করেন, অনুগ্রহ করে এই নিবন্ধটি শেয়ার করুন। আপনার সম্পূর্ণ কাজের তথ্য বজায় রাখার জন্য আমি সবসময় এটি করার চেষ্টা করি। আমি আশা করি ডিজিটাল মার্কেটিং নিয়ে লেখা এই লেখাটি কাজে আসবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: দুঃখিত!! কপি করা যাবে না, শেয়ার করুন।

Adblock Detected

Please Turn Off Your AdBlocker