Freelance

ইমেইল মার্কেটিং কি, কেন এবং কিভাবে ? What is Email Marketing in Bangla

ইমেইল মার্কেটিং হল সবচেয়ে শক্তিশালী এবং প্রভাবশালী অনলাইন মার্কেটিং টুলগুলির মধ্যে একটি। একটা কথা যা আমরা সবাই শুনেছি তা হল “প্রচার ছড়িয়েছে।” আর ইমেইল মার্কেটিং প্রচারের জন্য খুবই কার্যকর মাধ্যম। ইমেইল মার্কেটিং এর মাধ্যমে একসাথে হাজার হাজার মানুষের কাছে একটি পণ্য বা ব্যবসা প্রচার করা সম্ভব। (ইমেইল মার্কেটিং কি What is Email Marketing in Bangla)

ডিজিটাল মার্কেটিং ব্যবস্থার আরেক সংস্করণ ইমেইল মার্কেটিং। বর্তমানে সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর পাশাপাশি এই মার্কেটিং কৌশলটিও বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। বলাই বাহুল্য যে, বিশ্বের অন্যান্য উন্নত দেশে আরো অনেক আগে থেকেই ইমেইল মার্কেটিং খুব সফল মার্কেটিং কৌশল হিসেবে বিবেচিত। (ইমেইল মার্কেটিং কি What is Email Marketing in Bangla)

যদিও এটি এখনও আমাদের দেশে প্রচলিত নয়, ইমেইল মার্কেটিং আজ বিশ্বের অনন্য শক্তিশালী দেশগুলিতে বিজ্ঞাপনের একটি ভাইরাল মাধ্যম। যেমন আমরা প্রতিদিন ঘুম থেকে উঠি এবং ফেসবুকের বিজ্ঞপ্তিগুলি পরীক্ষা করি, উন্নত দেশের লোকেরা প্রতিদিন সকালে তাদের মেইল ​​চেক করে। তাহলে আসুন ইমেইল মার্কেটিং সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

আজকের এই পোস্টে আমরা খুব সহজভাবে বোঝানোর চেষ্টা করবো ইমেইল মার্কেটিং এর শুরু থেকে শেষ পর্যন্ত। এই লেখাটি সম্পূর্ণ অনুসরণ করলে আপনিও ইমেইল মার্কেটিং এ বেশ দক্ষতা অর্জন করবেন বলে আশা রাখি।

ইমেইল মার্কেটিং কি?- What is Email Marketing in Bangla

বিজ্ঞাপনের জগতে সবচেয়ে সহজ, সস্তা এবং কম সময়ে আপনার পণ্যের বিজ্ঞাপন ভোক্তাদের কাছে পৌঁছানোর সবথেকে কার্যকারী পদ্ধতি হল ইমেইল মার্কেটিং।

আপনি কি বিক্রি করছেন বা কি সার্ভিস দিচ্ছেন, সেটা কোন বিষয় নয়। এক ক্লিকেই আপনার পণ্য বা সার্ভিসটি সম্ভাব্য হাজার হাজার গ্রাহকের কাছে পৌঁছে দিতে পারবেন এই ইমেইল মার্কেটিং এর মাধ্যমে। (ইমেইল মার্কেটিং কি What is Email Marketing in Bangla)

ইমেইল মার্কেটিং কি, কেন এবং কিভাবে ? What is Email Marketing in Bangla
ইমেইল মার্কেটিং কি ?

ইমেইল মার্কেটিং হচ্ছে ইমেইলের মাধ্যমে হাজার হাজার মানুষের কাছে একটি পণ্য বা ব্যবসা প্রচারের নাম। ইমেইল মার্কেটিং এর মাধ্যমে, আপনি দ্রুত এবং সহজেই আপনার পণ্য বা ব্যবসার বিপণন করে আপনার ব্যবসা বৃদ্ধি করতে পারেন। (ইমেইল মার্কেটিং কি What is Email Marketing in Bangla)

ইমেইল মার্কেটিং ব্যবস্থায় একজন মার্কেটার সাধারণত গ্রাহকদের একটিভ ইমেইলগুলো বিভিন্ন উপায়ে সংগ্রহ করে থাকে। পরবর্তীতে তাদের টার্গেট করে নিজ নিজ ব্যবসা প্রতিষ্ঠানের বিভিন্ন পণ্য বা সার্ভিসের বিজ্ঞাপন তাদের কাছে পৌঁছে দেয়। এর ফলে খুব সহজে এবং অনেক কম খরচে পণ্যের বিজ্ঞাপন গ্রাহকের কাছে পৌঁছে দেয়া যায়।

কেন করবেন ইমেইল মার্কেটিং?

আমি আগেই বলেছি, ইমেইল মার্কেটিং এর মাধ্যমে হাজার হাজার মানুষের কাছে একটি পণ্য বা ব্যবসা প্রচার করা সহজবোধ্য। এই ডিজিটাল যুগে ইমেইল মার্কেটিং এর কোন বিকল্প নেই।

ইমেইল মার্কেটিং বড় এবং ছোট সব ব্যবসার জন্য অপরিহার্য। পণ্যের বিক্রয় দ্রুত বাড়ানোর জন্য ইমেইল মার্কেটিং গুরুত্বপূর্ণ। 

শুরুতেই বলেছিলাম, আধুনিক ডিজিটাল মার্কেটিং ব্যবস্থার অন্যতম সংযোজন হচ্ছে এই ইমেইল মার্কেটিং। একজন ব্যক্তি অফিসে থাকুক, বাসায় থাকুক অথবা ভ্রমণরত অবস্থায় থাকুক সে মেইল পড়তে পারে। সুতরাং আপনি আপনার বিজ্ঞাপনটি খুব সহজেই তার কাছে পাঠাতে পারবেন

একটি গবেষণায় দেখা গেছে সোশ্যাল মিডিয়া বা অন্যান্য মার্কেটিং ব্যবস্থায় বিজ্ঞাপনে ক্লিক করার থেকে ইমেইল মার্কেটিং এ প্রতিটি বিজ্ঞাপনের ওপর ক্লিকের সম্ভাবনা অনেকাংশে বেশি। কিছু পরিসংখান দেখলেই আমরা বুঝতে পারবো কেন আমরা ইমেইল মার্কেটিংকে এত গুরুত্ব দেব। (ইমেইল মার্কেটিং কি What is Email Marketing in Bangla)

  •  সোশ্যাল মিডিয়ার মাধ্যমে যেখানে মানুষ ০.৫৯% পণ্য কিনছে, সেখানে ইমেইল মার্কেটিং এর মাধ্যমে কিনেছে ৪.২৪%।
  •  ফেইসবুক বা টুইটারের চেয়ে নতুন গ্রাহকদের জন্য ইমেইল মার্কেটিং ৪০ গুণ বেশি কার্যকর বলে প্রমাণিত।
  •  ৭২% মানুষ প্রমোশনাল অফার গুলো ইমেইলে পেতে পছন্দ করে। যেখানে সোশ্যাল মিডিয়াতে মানুষের বিজ্ঞাপন পছন্দের হার মাত্র ১৭%। কেননা সোশ্যাল মিডিয়াতে মানুষ বিনোদন বা সময় কাটানোর জন্য যায়, কোন বাণিজ্যিক কারণে নয়।
  •  টুইটারে একটি ক্যাম্পেইন প্রচারের থেকে একটি ইমেইল ক্যাম্পেইনে ৬ গুণ বেশী ক্লিক পড়ে।
  •  রিটার্ন অব ইনভেস্টমেন্ট ৪১% (প্রতি ১ ডলার ব্যায়ে)।

Adestra পরিচালিত এক জরিপে দেখা যায়, ৮৫% কোম্পানি বলে ২০২১ সালের মধ্য তারা সম্পূর্ণরূপে ইমেইল মার্কেটং এর ওপর নির্ভর হয়ে যেতে পারে বলে আশা করা যায়। What is Email Marketing in Bangla(ইমেইল মার্কেটিং কি What is Email Marketing in Bangla)

৮৯% মার্কেটার মনে করেন, ব্যবসার জন্য গ্রাহক পাবার প্রাথমিক উপায় হল ইমেইল মার্কেটিং। ৭৬% কাস্টমার বলেন, তারা ইমেইলে পাওয়া তথ্য বা অফারের মাধ্যমে কেনাকাটা করেন। আর পশ্চিমা বিশ্বের ৯৭% ব্যবসা প্রতিষ্ঠান তাদের গ্রাহক পায় ইমেইল মার্কেটিং থেকে। (ইমেইল মার্কেটিং কি What is Email Marketing in Bangla)

 
 

Radicati এক রিপোর্টে বর্ণনা করে, ফেব্রুয়ারি ২০১৭ তে ইমেইল ব্যাবহারকারির স্যংখা প্রায় ৩.৭ বিলিয়ন, যারা প্রতিদিন প্রায় ২৬৯ বিলিয়ন মেইল সেন্ড করে। একজন মার্কেটার মাত্রই জানেন এটা কত বড় একটি মার্কেট।

তাই আপনি যদি ডিজিটাল মার্কেটিংয়ে ক্যারিয়ার গড়তে চান এবং এর মাধ্যমে আপনার সেল আগের তুলনায় আগের থেকে আরো বেশি বাড়াতে চান, তাহলে আপনার জন্য ইমেইল মার্কেটিং শেখাটা হবে অত্যন্ত বুদ্ধিমানের কাজ। (ইমেইল মার্কেটিং কি What is Email Marketing in Bangla)

ইমেইল মার্কেটিং গ্রাহকদের সংখ্যা বৃদ্ধি করে এবং গ্রাহকের সাথে একটি ভাল সম্পর্ক গড়ে তোলে। এবং ইমেইল মার্কেটিং এর মাধ্যমে গ্রাহকের ধ্রুবক আপডেট রাখা সম্ভব। আমি ইমেইল মার্কেটিং এর মাধ্যমে লিডও জেনারেট করব এবং গ্রাহকের সাথে ভালো সম্পর্ক রাখব, যা যেকোনো ব্যবসার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

আমি কিভাবে ইমেইল মার্কেটিং করবো?

ইমেইল মার্কেটিং করার জন্য প্রথমেই আপনার লাগবে মেইল লিস্ট। তো কাজটি আপনি করতে পারেন গ্রাহকদের মেইল কিনে। অথবা নিজেই আপনার সার্ভিস নিতে আগ্রহী এমন গ্রাহকের মেইল সংগ্রহ করতে পারেন। নিচের ধারাবাহিক পদ্ধতি অনুসরণ করে আপনিও পারেন ইমেইল মার্কেটিং করতে।

আপনার লক্ষ্য ঠিক করুন: প্রথমেই ঠিক করুন আপনি কি করতে চান? আপনি কি আপনার পণ্যের বিক্রি বাড়াতে চান? আপনার ব্রান্ড সম্পর্কে মানুষকে জানাতে চান? নাকি আপনার ওয়েবসাইটে ভিজিটর আনতে চান? (ইমেইল মার্কেটিং কি What is Email Marketing in Bangla)

ইমেইল মার্কেটিং প্রোভাইডার নির্বাচন করুন: আপনি কোন ইমেইল ক্লায়েন্ট থেকে হাজার হাজার মেইল পাঠাতে পারবেন না। তাই আপনাকে কোন ইমেইল মার্কেটিং প্রোভাইডারের সাহায্য নিতে হবে। সেক্ষেত্রে MailchimpAWeber  অথবা Getresponse এগুলোর সাহায্য নিতে পারেন।

শুরু করুন লিস্ট বিল্ডিং: ইমেইল মার্কেটিং করার জন্য গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে লিস্ট বিল্ড আপ করা। লিস্ট বিল্ডের সময় নিচের বিষয় গুলো খেয়াল রাখুন

 

গ্রাহককে জানান, মেইলটি দিলে সে কি সুবিধা পাবে।

  • আপনি তাকে স্প্যাম করবেন না।
  • আপনি কতবার তাকে মেইল পাঠাবেন।
  • আপনি তার গোপনীয় তথ্য প্রকাশ করবেন না।
  • আপনি তাকে কি কি ডিস্কাউন্ট দিবেন।
  • তার মেইলটি আপনার কাছে নিরাপদ।

ইমেইল সাবজেক্ট এবং টেম্পলেট: গ্রহককে ইমেইল পাঠানোর আগে অবশ্যই আর্কষণীয় একটি সাবজেক্ট দিন। প্রয়োজন হলে অন্তত ২০ মিনিট সময় নিন সাবজেক্ট লিখতে। কারণ, আপনার সাবজেক্ট যত আকর্ষণীয় এবং লোভনীয় হবে, আপনার ইমেইলের ওপর ক্লিক করার সম্ভাবনা তত বেরে যাবে। (ইমেইল মার্কেটিং কি What is Email Marketing in Bangla)

ইমেইল মার্কেটিং কি, কেন এবং কিভাবে ? What is Email Marketing in Bangla

এরপর রিসার্চ করুন গ্রাহক আসলেই কি ধরনের অফার নিতে চায়। কারণ, গ্রাহক দুই সেকেন্ডেই সিদ্ধান্ত নিবে সে আপনার মেইলটি খুলবে কি খুলবে না। একটি ভাল টেম্পলেট বাছাই করুন এবং সেখানে আপনার অফার সম্পর্কে কিছু তথ্য দিন।

মেইল সংখ্যা নির্ধারণ করুন: আপনি আপনার গ্রাহককে কতবার মেইল পাঠাতে চান তা নির্বাচন করুন। আপনি কি প্রতিদিন, সাপ্তাহিক নাকি মাসে একবার মেইল পাঠাতে চান তা ঠিক করে নিন।

পর্যবেক্ষণ করুন: এই ধাপেই আপনার আসল কাজগুলো সম্পাদন করতে হবে। এখানে দেখতে হবে আপনার মেইলের সাবজেক্ট ঠিক আছে কিনা, মেইল পাঠানোর টাইমিং, ছবি অথবা ছবি ছাড়া মেইল, মেইল কি ইনবক্সে প্রবেশ করছে নাকি স্প্যামে যাচ্ছে। (ইমেইল মার্কেটিং কি What is Email Marketing in Bangla)

এখান থেকেই বুঝতে পারবেন আপনার গ্রাহকরা মেইল কি ফ্রিকোয়েন্সিতে পেতে চাচ্ছে। প্রথম মেইলে যে ভুলগুলো হয়েছে, পরবর্তী মেইলগুলোতে সেগুলো সংশোধন করুন।

মেইল কালেকশন চালু রাখুন: মার্কেটিং একটি চলমান প্রক্রিয়া। তাই আপনাকে পুরাতন গ্রাহকের সাথে সাথে নতুন গ্রাহকের দিকেও মনযোগ দিতে হবে। তাই ল্যান্ডিং পেজ, সার্ভে টুল, পপ আপ প্লাগিন, ফেসবুক ইত্যাদি মাধ্যম ব্যবহার করে মেইল সংগ্রহ করুন।

ইমেইল মার্কেটিং কি, কেন এবং কিভাবে ? What is Email Marketing in Bangla

আপনার উচিত হবে আপনার টার্গেট করা কাঙ্খিত মেইলটি খুঁজে বের করা। তাই আপনার মার্কেটিং জ্ঞানকে কাজে লাগিয়ে আজই নেমে পরুন ইমেইল মার্কেটিং এ । (ইমেইল মার্কেটিং কি What is Email Marketing in Bangla)

ইমেইল মার্কেটিং একটি সহজ কাজ, কিন্তু আপনাকে সম্পূর্ণ এবং সঠিক তথ্য জানতে হবে। তাহলে আসুন ইমেইল মার্কেটিং এর সঠিক নিয়মগুলো দেখি: –

1. ইমেইল মার্কেটিং করতে আপনার অবশ্যই একটি জিমেইল অ্যাকাউন্ট থাকতে হবে। এটি একটি বাল্ক মেইল ​​তালিকা থাকা অপরিহার্য যা দিয়ে আপনি আপনার মেইল ​​প্রচার করতে পারেন।

দ্রষ্টব্য:   যদি আপনার একটি বাল্ক ইমেল তালিকা না থাকে, তাহলে আপনি GoDaddy বা অন্য কোন প্ল্যাটফর্ম থেকে লক্ষ্যবস্তু বাল্ক মেল তালিকা ক্রয় করতে পারেন।

2. ইমেইল মার্কেটিং এর জন্য আপনার সফটওয়্যার এবং টুলস একসাথে সবার কাছে বাল্ক মেইল ​​পাঠানোর জন্য অপরিহার্য।

3. আপনাকে যেকোন একটি টুলে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে এবং একটি বাল্ক ইমেল তালিকা যুক্ত করতে হবে।

4. ইমেইল মার্কেটিং টুলটিতে সব ধরনের বৈশিষ্ট্য এবং টেমপ্লেট রয়েছে; আপনাকে আপনার মেইল ​​কাস্টমাইজ করে আকর্ষণীয় করে তুলতে হবে যাতে কেউ আপনার মেইল ​​পড়া এড়াতে না পারে।

5. পরিশেষে, আপনার ইমেইল মার্কেটিং সফটওয়্যারে প্রথমবার হাজার বা লক্ষ লক্ষ মেইল ​​পাঠানোর জন্য একটি ক্যাম্পেইন চালাতে হবে এবং আপনার মেইল ​​স্প্যাম, ইনবক্স, প্রমোশন কোন ফোল্ডারে গিয়েছে তা পরীক্ষা করে দেখুন। এবং আপনি দেখতে পারেন যে কত লোক আপনার মেইলের দিকে তাকিয়ে আছে এবং কতজন প্রচারের মাধ্যমে ক্লিক করেছে। এবং আপনার মেইলের পারফরম্যান্স অ্যাকাউন্ট পুনরায় টার্গেট করা।

ইমেইল মার্কেটিং টুলস:

ইমেইল মার্কেটিং আপনার ব্যবসা বাড়ানোর 80০% কার্যকর উপায়। কিন্তু আপনি যদি বিপণনের জন্য সঠিক সরঞ্জাম ব্যবহার করতে না পারেন, তাহলে আপনি ক্রেতাদের কাছে পৌঁছাতে পারবেন না। যদি আপনার ডিভাইসগুলি সঠিক না হয়, তাহলে আপনার পাঠানো ইমেলগুলি স্প্যাম বক্সে যাবে যাতে গ্রাহকরা তাদের দেখতে না পান। (ইমেইল মার্কেটিং কি What is Email Marketing in Bangla)

(ইমেইল মার্কেটিং কি What is Email Marketing in Bangla)

এজন্য ইমেইল মার্কেটিংয়ের জন্য টুলস ব্যবহার করার সময় আপনার সবসময় সতর্ক থাকা উচিত এবং সঠিক টুল ব্যবহার করে ইমেইল মার্কেটিং করুন। নীচে সর্বাধিক জনপ্রিয় বিনামূল্যে এবং অর্থ প্রদানের সরঞ্জামগুলির একটি তালিকা রয়েছে:

ইমেইল মার্কেটিং সরঞ্জামগুলির তালিকা:

  • মেলচিম্প
  • GetResponse
  • মেইলরাইট
  • সেন্ডি
  • প্রেরক
  • হাবস্পট মার্কেটিং
  • মোশনমেইল
  • কেকমেইল
  • মেইল জিনিয়াস
  • কনভার্টকিট
  • মেইলে পৌঁছান
  • পিনপয়েন্ট
  • সেন্ডিনব্লু
  • EasySendy
  • লিডফিডার
  • নিরবিচ্ছিন্ন যোগাযোগ
  • ক্লিয়ারবিট কানেক্ট
  • টার্গেট হিরো
  • বোম্ববম্ব
  • ইমেইল অক্টোপাস
  • ফিডব্লিটজ
  • Infusionsoft
  • ক্যাম্পেইন মনিটর
  • লিটমাস
  • নিউজলেটার বাতাস
  • সেন্ডব্লুম
  • সক্রিয় ক্যাম্পেইন
  • ড্রিপ
  • এওবার
  • সেন্ডএক্স

আমি কিভাবে বিনামূল্যে ইমেইল মার্কেটিং করব?

ইমেইল মার্কেটিং এর অন্যতম গুরুত্বপূর্ণ দিক হল ইমেইল তালিকা। আপনি যাদের ইমেল পাঠান তাদের ইমেল আইডিগুলি প্রথমে একটি করে তালিকাভুক্ত করতে হবে এবং এটি ইমেল তালিকা বা মেইলিং তালিকা। সুতরাং আমরা জানি একটি ইমেল তালিকা কি। এখন আমরা শিখবো কিভাবে সঠিক নিয়ম দিয়ে ফ্রি ইমেইল মার্কেটিং করতে হয়: –

আপনার যদি একটি ব্লগ বা ওয়েবসাইট থাকে, তাহলে আপনি “ব্লগ সাবস্ক্রিপশন” বিকল্প বা “নিউজলেটার” বিকল্পের মাধ্যমে আপনার ইমেইল তালিকায় যোগ করতে পারেন। আপনার ব্লগ বা ওয়েবসাইটের মাধ্যমে, আপনি ইমেইল তালিকাতে জমা দিতে পারেন অথবা বিনামূল্যে যোগাযোগ করতে পারেন।

(ইমেইল মার্কেটিং কি What is Email Marketing in Bangla)

তারপর মানুষ তাদের নাম এবং ইমেইল আইডি সহ আপনার ইমেইল তালিকায় যুক্ত হবে। তারপর থেকে, তারা ইমেলের মাধ্যমে আপনার সমস্ত ব্লগ নিবন্ধ এবং ব্লগ পোস্ট গ্রহণ করবে। (ইমেইল মার্কেটিং কি What is Email Marketing in Bangla)

আপনি তাদের যে ইমেলগুলি পাঠাতে চান তা পাঠাতে পারেন। এইভাবে, আপনি অনেক মানুষের ইমেইল আইডি বিনামূল্যে পেতে পারেন, এবং আপনি যখনই চান আপনার পণ্য, পরিষেবা, নিবন্ধ বা ভিডিওর মাধ্যমে বিনামূল্যে ইমেইল মার্কেটিং করতে পারেন।

আমি কিভাবে পেইড ইমেইল মার্কেটিং করবো?

পেইড ইমেইল মার্কেটিং হল পেইড ইমেইল মার্কেটিং যখন আপনাকে ইমেইলের মাধ্যমে মার্কেটিং করতে টাকা খরচ করতে হবে।

তাহলে আপনি উপরের ইমেইল মার্কেটিং নিয়ম এবং টুলস অনুযায়ী আপনার পণ্য বা সেবা হাজার হাজার মানুষের কাছে প্রচার করতে পারেন।

উপরের সরঞ্জামগুলির বেশিরভাগই অর্থ প্রদানের সরঞ্জাম। এগুলো ব্যবহার করে আপনি আপনার ইমেইল মার্কেটিংকে আরো কার্যকর করতে পারেন।

ইমেইল মার্কেটিং এর চেয়ে ভালো কিছু হবে না যদি আপনি সঠিক টুল ব্যবহার করে সঠিক নিয়ম অনুযায়ী ইমেইল মার্কেটিং করতে পারেন।

ইমেইল মার্কেটিং আয়:

এখন 2021 মানে ডিজিটাল যুগ। ডিজিটালের এই যুগে সবকিছুই ডিজিটাল, এবং আয়ও তার ব্যতিক্রম নয়। বর্তমানে আয়ের দিক থেকে সর্বোচ্চ আয় হচ্ছে অনলাইন মার্কেটিং বা ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে।

গত পর্বে, আমরা আলোচনা করেছি যে ইমেইল মার্কেটিং হল সবচেয়ে গুরুত্বপূর্ণ অনলাইন বা ডিজিটাল মার্কেটিং। এবং আজ এই পর্বে আমরা জানবো কিভাবে ইমেইল মার্কেটিং এর মাধ্যমে অর্থ উপার্জন করা যায়।

ইমেইল মার্কেটিং এর মাধ্যমে অর্থ উপার্জনের সেরা এবং উল্লেখযোগ্য উপায় হল: –

  • HTML টেমপ্লেট তৈরি করা।
  • HTML এবং CSS দিয়ে ইমেইল টেমপ্লেট তৈরি করা।
  • PSD থেকে HTML এ রূপান্তর করে ইমেল টেমপ্লেট তৈরি করুন।
  • ইমেইল বিষয়বস্তু লিখে বাজারে বিক্রি।

যাইহোক, পেশাগতভাবে ইমেইল মার্কেটিং করতে, আপনাকে যেকোনো প্রতিষ্ঠান বা ইউটিউব থেকে দক্ষতা অর্জন করতে হবে। ইমেইল মার্কেটিং এর দুটি ক্ষেত্র যা আপনাকে কাজে বিশেষীকরণের প্রয়োজন নেই: –

1. একটি ইমেল তালিকা তৈরি করে উপার্জন।

2. অধিভুক্তির মাধ্যমে উপার্জন।

  1. ইমেল তালিকা:

আপনার যদি ইমেইল লিস্ট তৈরি করে অর্থ উপার্জনের জন্য একটি ওয়েবসাইট থাকে তাহলে ভালো হবে। যাইহোক, যদি আপনার কোন ওয়েবসাইট না থাকে এবং কোন সমস্যা না হয়, তাহলে আপনি দুটি উপায়ে একটি ইমেইল তালিকা তৈরি করে অর্থ উপার্জন করতে পারেন। 

ওয়েবসাইটের জন্য: –

  1. ওয়েবসাইটের একটি পপআপ ফর্ম থাকতে হবে। 
  2. এর জন্য, আপনি ওয়ার্ডপ্রেস ব্যবহার করতে লাইটবক্স পপআপ প্লাগইন ব্যবহার করতে পারেন।
  3. ওয়েবসাইটে সাবস্ক্রিপশন ফর্ম থাকতে হবে। আপনি এর জন্য মেল চিম্প ব্যবহার করতে পারেন। 

আপনার যদি ওয়েবসাইট না থাকে: –

যাদের ওয়েবসাইট নেই তাদের বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে, একাধিক পোস্টে, মন্তব্যে, ফোরামে এবং বিভিন্ন ল্যান্ডিং পেজের মাধ্যমে অ্যাফিলিয়েটদের প্রচার করার সময় একটি ইমেল জমা দেওয়ার ফর্ম রাখতে হবে। আপনি ল্যান্ডিং পেজের জন্য ড্রিমওয়েভার ব্যবহার করতে পারেন। 

সময়ের সাথে সাথে, আপনার তালিকা দিন দিন আরো সমালোচনামূলক হবে। তাহলে আপনি ইমেইলগুলোর সাথে অ্যাফিলিয়েট করতে পারবেন। (ইমেইল মার্কেটিং কি What is Email Marketing in Bangla)

এছাড়াও, আপনি বিভিন্ন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে বিক্রি করে বিপুল পরিমাণ অর্থ উপার্জন করতে পারেন, যেমন ফ্রিল্যান্সার, আপওয়ার্ক, ফাইভার, টপটল ইত্যাদি।

  1. ইমেল মার্কেটিং অ্যাফিলিয়েশনের মাধ্যমে আয়: –

ইমেইল মার্কেটিং এর মাধ্যমে অ্যাফিলিয়েট মার্কেটিং শুরু করার আগে, আপনাকে ঠিক করতে হবে আপনি কি ইমেইল পাঠাতে চান। তদনুসারে, আপনাকে কয়েকটি বিষয়ে বিশেষ মনোযোগ দিতে হবে। যেমন 

1. নতুন সেবা: ব্যবসার সাথে কোন নতুন পণ্য বা সেবা যুক্ত হলে গ্রাহকদের ইমেইলের মাধ্যমে জানিয়ে দিন।

2. আপডেট: – বেসারের কোন নীতি আপডেট করা হলে, এবং কোন পণ্য পরিবর্তন করা হলে গ্রাহকদের অবহিত করা প্রয়োজন। 

3. ইভেন্ট ম্যানেজমেন্ট: – যদি কোন বিশেষ দিন উপলক্ষে কোন অফার বা ছাড় থাকে, তা গ্রাহকদেরকে ইমেইলের মাধ্যমে জানানো উচিত। 

4. কো -মার্কেটিং: -যদি আপনি একজন মার্কেটার যোগদান করেন এবং একটি পরিষেবা চালু করেন, তাহলে আপনাকে তাদের জানাতে হবে। 

5. নিশ্চিতকরণ: যদি গ্রাহক কিছু সম্পর্কে জানতে চায় বা কোনো অফারে অংশ নিতে চায়, তাকে অবশ্যই গ্রাহককে নিশ্চিতকরণ বার্তার মাধ্যমে জানাতে হবে।

। বাতিল আদালত: – যদি ক্রেতা কোনো পণ্য কিনতে আগ্রহী ছিলেন কিন্তু কোনো কারণে তা সম্পূর্ণ করেননি, তাহলে তাদের ইমেলের মাধ্যমে স্মরণ করিয়ে দিতে হবে। 

। ভিডিও বা টিউটোরিয়াল: – প্রোডাক্ট ভিডিও বা টিউটোরিয়াল লেখার সময় গ্রাহকদের জানানো দরকার।

মার্কেটপ্লেসে কাজ করে কীভাবে অর্থ উপার্জন করবেন:

বর্তমানে সকল অনলাইন মার্কেটপ্লেসে ফ্রিল্যান্সারদের ব্যাপক চাহিদা রয়েছে। সেখানে আপনি ইমেইলে কাজ করে প্রতি মাসে হাজার হাজার টাকা আয় করতে পারেন। (ইমেইল মার্কেটিং কি What is Email Marketing in Bangla)

(ইমেইল মার্কেটিং কি What is Email Marketing in Bangla)

কারণ অনলাইন মার্কেটিংয়ে কাজের পরিমাণ ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে এবং ইমেইল মার্কেটিং অনলাইন মার্কেটিং এর সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ, তাই সকল মার্কেটপ্লেসে আপনি ইমেইল মার্কেটিং এ কাজ করে প্রচুর অর্থ উপার্জন করতে পারেন। ফ্রিল্যান্সারদের জন্য অনেক মার্কেটপ্লেস আছে যেমন ফ্রিল্যান্সার, আপওয়ার্ক, ফাইভার, টপটাল ইত্যাদি। 

ইমেইল মার্কেটিং এর সুবিধা:

  • ইমেইল মার্কেটিং এর সুবিধাগুলো নিচে তুলে ধরা হলো: –
  • ইমেইলের মাধ্যমে নির্দিষ্ট সময়ের মধ্যে গ্রাহকদের কাছে পৌঁছানো সম্ভব।
  • স্প্যাম ফিল্টার তৈরি হওয়ার পর থেকে স্প্যাম ইমেলের সংখ্যা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। যার জন্য ইমেইল মার্কেটিং এর বিশ্বাস অনেক বেড়ে গেছে।
  • ইমেইল মার্কেটিং ছোট -বড় সব ব্যবসার জন্যই উপযুক্ত।
  • ইমেইল মার্কেটিং অন্যান্য ধরনের বিপণনের তুলনায় অনেক সহজ এবং কম ব্যয়বহুল।
  • সোশ্যাল মিডিয়ার অন্যান্য মাধ্যমে প্রচার করা হলে গ্রাহক হয়তো তা দেখতে পাবেন না, কিন্তু আপনার পানীয় বা পরিষেবা ইমেইল মার্কেটিংয়ের মাধ্যমে গ্রাহকের ইনবক্সে পৌঁছায়।
  • ইমেইল মার্কেটিং শব্দটি ছড়িয়ে দেওয়ার এবং বিক্রয় বাড়ানোর একটি দুর্দান্ত উপায় হতে পারে।
  • নিয়মিত বজায় রাখার জন্য ইমেল মার্কেটিং সহজবোধ্য।

টিপস: আপনি যদি ইমেইল মার্কেটিং করতে চান  তাহলে আপনাকে ইমেইল মার্কেটিং সম্পর্কে বিস্তারিত জ্ঞান অর্জন করতে হবে। যদি আপনার সঠিক দক্ষতা না থাকে বা সঠিক নিয়ম অনুযায়ী এটি করতে না পারেন, তাহলে আপনি আপনার সময় নষ্ট করবেন এবং কিছু করবেন না। 

এবং যদি আপনি এই সম্পর্কে যথাযথ জ্ঞান পান, তাহলে আপনি অল্প সময়ে আপনার ব্যবসার প্রচার করতে পারবেন এবং লাভজনক হবেন।

এছাড়াও, মেইলটিকে আকর্ষণীয় করার জন্য যথাসাধ্য চেষ্টা করুন যাতে কেউ আপনার মেইল ​​দেখা এড়াতে না পারে। মেইলের মূল অংশটি একটু যেখানে আপনার পণ্য বা ব্যবসার মান সহজ, সাবলীল ভাষায়। (ইমেইল মার্কেটিং কি What is Email Marketing in Bangla)

আমি আশা করি আপনি ইমেইল মার্কেটিং সম্পর্কে বিস্তারিত বুঝতে পেরেছেন। আপনি যদি ইমেইল মার্কেটিং সম্পর্কে আরো জানতে চান, আমাকে কমেন্ট বক্সে জানান। আমি আপনাকে যথাসাধ্য চেষ্টা করবো ইনশাআল্লাহ। ডিজিটাল মার্কেটিং এর বিভিন্ন দিক সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: দুঃখিত!! কপি করা যাবে না, শেয়ার করুন।

Adblock Detected

Please Turn Off Your AdBlocker