Tips And Tricks

গুগল ফাইন্ড মাই ডিভাইস কি? এর কাজ এবং বৈশিষ্ট্য কি?

আজ আমরা শিখব গুগলের ফাইন্ড ডিভাইস অ্যাপ/সার্ভিস কি এবং কিভাবে ব্যবহার করতে হয়।

সাধারণত, যদি আপনার স্মার্টফোনটি হারিয়ে যায়, একটি স্মার্টফোন খুঁজে বের করার চেষ্টা করেন, একটি মোবাইল ফোনের অবস্থান জানার চেষ্টা করেন তাহলে আপনি গুগল ফাইন্ড মাই ডিভাইস অ্যাপের সাহায্য পাবেন। এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে, আপনি আপনার চুরি হওয়া মোবাইলের সমস্ত ডেটা সরাসরি মুছে ফেলতে পারেন।

এই ক্ষেত্রে, মোবাইল চুরি হয়ে গেলেও, আপনার গুরুত্বপূর্ণ এবং ব্যক্তিগত ফাইল এবং ডেটা অ্যাক্সেস করতে পারবে না।

সুতরাং, আমার মতো, আমাদের সকলেরই গুগলের দেওয়া এই উন্নত এবং দুর্দান্ত অ্যাপ্লিকেশন সম্পর্কে জানা দরকার আপনার মোবাইল হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে এই অ্যাপটি আপনাকে অনেক সাহায্য করতে পারে।

আসুন সরাসরি “গুগল ফাইন্ড মাই ডিভাইস” এ যাই।

গুগল ফাইন্ড মাই ডিভাইস কি ? (What Is Google Find My Device in Bangla)

সোজা কথায়, এটি গুগল দ্বারা তৈরি সেরা অ্যাপগুলির মধ্যে একটি। এই পরিষেবা বা অ্যাপটি যেকোনো অ্যান্ড্রয়েড ডিভাইসের অবস্থান যেমন স্মার্টফোন, স্মার্টওয়াচ, ট্যাবলেট সরাসরি গুগল ম্যাপ ব্যবহার করে খুঁজে পেতে পারে।

লক ডিভাইস” নামে একটি দুর্দান্ত বৈশিষ্ট্য রয়েছে যার মাধ্যমে আপনি আপনার মোবাইলটি সম্পূর্ণ লক করতে পারেন।

এবং, যদি আপনি চান, আপনি একটি বার্তা বা আপনার মোবাইল নম্বর লক স্ক্রিনে প্রদর্শন করতে পারেন। এইভাবে, যদি কেউ আপনার মোবাইল খুঁজে পায়, তারা আপনার প্রদর্শিত মোবাইল নম্বর বা বার্তা দেখতে পাবে যাতে তারা আপনার সাথে যোগাযোগ করতে পারে এবং আপনার মোবাইল চালু করতে পারে।

গুগলের এই দুর্দান্ত বৈশিষ্ট্যটি ব্যবহার করতে, আপনাকে গুগল ফাইন্ড মাই ডিভাইস এর অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহার করতে হবে। যাইহোক, যদি আপনার মোবাইল হারিয়ে যায় বা চুরি হয়ে যায় এবং আপনার অন্য কোন অ্যান্ড্রয়েড মোবাইল না থাকে, তাহলে আপনি “ওয়েব ভার্সন” ব্যবহার করতে পারেন।

আপনি যদি গুগল সার্চে যান এবং ফাইন্ড মাই ডিভাইস টাইপ করেন, আপনি গুগল থেকে এই পরিষেবাটি দেখতে সক্ষম হবেন। আপনি আপনার জিমেইল একাউন্টে সরাসরি লগ ইন করে সবকিছু করতে পারেন।

সুতরাং, গুগলের এই আধুনিক এবং উন্নত সেবার কাজ হল আমাদের হারিয়ে যাওয়া বা চুরি হওয়া অ্যান্ড্রয়েড ডিভাইসের অবস্থান জানানো এবং ডিভাইসগুলিকে আরও নিরাপদ করা।

Find My Device কি কাজে ব্যবহার করা হয় ?

আগেই বলেছি, এই সার্ভিসটি মূলত হারিয়ে যাওয়া বা চুরি হওয়া অ্যান্ড্রয়েড মোবাইল / ডিভাইস ট্র্যাক করতে ব্যবহৃত হয়।

ধরুন আপনার মোবাইল হারিয়ে গেছে বা চুরি হয়ে গেছে, এই ক্ষেত্রে, আপনাকে অন্য ব্যক্তির অ্যান্ড্রয়েড মোবাইলে এই অ্যাপটি ইনস্টল করতে হবে এবং আপনার জিমেইল অ্যাকাউন্ট দিয়ে অ্যাপটিতে লগইন করতে হবে।

মনে রাখবেন, আপনার হারিয়ে যাওয়া ফোন, জিমেইল একাউন্ট ব্যবহার করার জন্য আমার ডিভাইস আইডি জিমেইল অ্যাপের সাথে একই ছিল, লগইন (লগইন) করবে। লগ ইন করার পরে, আপনি হারিয়ে যাওয়া মোবাইলটির অবস্থান ট্র্যাক করতে পারেন এবং এর সাহায্যে আপনি মোবাইল লক করতে পারেন, মোবাইলে রিং করতে পারেন, ডেটা মুছে ফেলতে পারেন ইত্যাদি।

Google find my device app এর বৈশিষ্ট (features) গুলো

যখন একটি মোবাইল ফোন হারিয়ে যায়, তখন আমাদের মনে প্রথম প্রশ্ন আসে মোবাইল ফোনের নিরাপত্তা নিয়ে।

মোবাইলটি লক করা ছিল কি না, অন্য লোকেরা যদি সেখানে ডেটা বা ফাইল পায় বা যদি কেউ মোবাইল পায় তাহলে সে কিভাবে আমার সাথে যোগাযোগ করবে।

আমাদের মাথায় এমন অনেক প্রশ্ন রয়েছে যে গুগল তাদের অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারকারী ব্যবহারকারীদের জন্য এই অ্যাপটিতে নিম্নলিখিত বৈশিষ্ট্যগুলি রেখেছে।

১. Check your device’s location

প্রথম বৈশিষ্ট্য হল অবস্থান সম্পর্কে জানার চেষ্টা করা।

মোবাইল চুরি হয়ে যাওয়ার পর আপনি আপনার মোবাইলের অবস্থান জানতে পারবেন। তবে এক্ষেত্রে আপনার মোবাইলে জিপিএস থাকতে হবে, জিপিএস এর মাধ্যমে লোকেশন ট্র্যাক করা সম্ভব। যখন আমরা এই অ্যাপটি চেষ্টা করেছি, এর প্রতিটি বৈশিষ্ট্য সঠিকভাবে কাজ করেছে।

যাইহোক, মোবাইলের লোকেশন দেখার চেষ্টা করা হলে মোবাইলের পাশের লোকেশন দেখালেও মোবাইলের সঠিক লোকেশন দেখানো হয়নি।

সুতরাং, আপনি এই অ্যাপের মাধ্যমে হারিয়ে যাওয়া মোবাইলের অবস্থান জানতে পারবেন, কিন্তু সঠিক জায়গাটি জানতে পারবেন না।

২. Play Sound

অনেক সময় আমাদের মোবাইল আসে এবং আমাদের পাশে কোথাও থাকে যদিও আমরা এটি খুঁজে পাচ্ছি না। সুতরাং, এই সমস্যাটি দেখে, প্লে সাউন্ডের বৈশিষ্ট্যটি এখানে যুক্ত করা হয়েছে।

ফাইন্ড মাই ডিভাইস সার্ভিসে লগ ইন করার পর, আপনি প্রথমে মোবাইলের নামের নিচে “প্লে সাউন্ড” অপশন দেখতে পাবেন। আপনি যদি প্লে সাউন্ডে ক্লিক করেন তাহলে রিংটোন আপনার মোবাইলে 5 মিনিট বাজবে।

চিন্তা নেই, আপনার মোবাইল নিঃশব্দ থাকলেও, রিংটোন জোরে শোনা যাবে। এর সাথে, আপনার মোবাইল যদি আপনার পাশে কোথাও আসে, আপনি সাথে সাথে বুঝতে পারবেন।

৩. Secure Device

এখানে সিকিউর ডিভাইস নামে একটি দুর্দান্ত বৈশিষ্ট্য রয়েছে। এই বৈশিষ্ট্যটির সাহায্যে আমরা আমাদের হারানো অ্যান্ড্রয়েড ডিভাইস লক করতে পারি। এইভাবে, যদিও আপনার মোবাইল ফোনকে স্ক্রিন লক দেওয়া হয়নি, মোবাইলটি লক হয়ে যাবে এবং কেউ আপনার মোবাইলে প্রবেশ করতে পারবে না।

এছাড়াও, আপনার লগ আউট হওয়ার সাথে সাথেই আপনার গুগল অ্যাকাউন্ট লগ আউট হয়ে যাবে।

আপনি চাইলে লক স্ক্রিনে একটি বার্তা বা মোবাইল নম্বর প্রদর্শন করতে পারেন। এতে যদি কেউ আপনার সাথে যোগাযোগ করে মোবাইল চালু করতে চায়, সে স্ক্রিনে দেখানো মেসেজ বা মোবাইল নম্বরের মাধ্যমে তা করতে পারে।

৪. Erase Device

যদি শেষে আপনি মনে করেন যে আপনি কোনভাবেই আপনার মোবাইল চালু করতে পারবেন না, তাহলে আপনি ইরেজ ডিভাইস ব্যবহার করে ডিভাইসের সমস্ত ডেটা মুছে ফেলতে পারেন।

এমন অনেক সময় আছে যখন আমাদের মোবাইলে অনেক ব্যক্তিগত এবং গুরুত্বপূর্ণ ডেটা বা ফাইল থাকে। আর, মোবাইল হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে, ডেটা ফাঁসের আশঙ্কা থাকে। সেই ক্ষেত্রে, যদি আপনি আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনটি হারিয়ে ফেলেন এবং আপনি এটি খুঁজে না পান,

তারপর আপনি গুগল ফাইন্ড মাই ডিভাইস এ ইরেজ ডিভাইস অপশন ব্যবহার করে মোবাইলের প্রতিটি কন্টেন্ট মুছে ফেলতে পারেন। কিন্তু মনে রাখবেন, একবার আপনি মুছে ফেললে, আপনি আর মোবাইলটি সনাক্ত করতে পারবেন না।

Find My Device App কিভাবে ডাউনলোড করবেন ?

1. যেকোনো অ্যান্ড্রয়েড মোবাইল থেকে গুগল প্লে স্টোর খুলুন এবং “ফাইন্ড মাই ডিভাইস” লিখে সার্চ করুন। এখন আপনি গুগল এলএলসি থেকে অফিসিয়াল অ্যাপ দেখতে পারেন। অবশেষে, আপনি ইনস্টল বোতামে ক্লিক করে অ্যাপটি আপনার মোবাইলে ডাউনলোড করতে পারেন।

2. আপনি যদি কোনো অ্যাপ ছাড়া সরাসরি এই পরিষেবাটি ব্যবহার করতে চান, তারপর সরাসরি গুগল সার্চ ইঞ্জিনে যান এবং গুগল ফাইন্ড মাই ফোন লিখে সার্চ করুন। আপনি গুগল আমার ফোন পৃষ্ঠা খুঁজে পেতে পারেন।

3. এছাড়াও, এই সার্ভিসটি কোনো অ্যাপ ছাড়াই ওয়েব ব্রাউজারে সরাসরি এই ওয়েবসাইট https://www.google.com/android/find এ গিয়ে আপনার জিমেইল একাউন্টে লগ ইন করে ব্যবহার করা যাবে।

মনে রাখবেন, প্রতিটি ক্ষেত্রে আপনাকে একই জিমেইল অ্যাকাউন্ট দিয়ে লগইন করতে হবে যা হারিয়ে যাওয়া মোবাইলে ব্যবহৃত হয়েছিল।

শেষ কথা,
তাই বন্ধুরা, আপনার অ্যান্ড্রয়েড মোবাইল হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে, আপনি গুগলের ফাইন্ড ডিভাইস সার্ভিস ব্যবহার করে মোবাইলের অবস্থান জানার চেষ্টা করতে পারেন।

এছাড়াও, আরো অনেক মোবাইল সিকিউরিটি অপশন আছে যা আপনি ব্যবহার করতে পারেন।

আপনি যদি আমাদের আজকের নিবন্ধটি পছন্দ করেন, অনুগ্রহ করে নিবন্ধটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন।

যদি নিবন্ধের সাথে আপনার কোন প্রশ্ন বা পরামর্শ থাকে, তাহলে দয়া করে নীচের মন্তব্যগুলিতে আমাদের জানান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: দুঃখিত!! কপি করা যাবে না, শেয়ার করুন।

Adblock Detected

Please Turn Off Your AdBlocker