Sports

টোকিও অলিম্পিক: WFI কোচ, ফিজিওর জন্য নম্বর ভুল

রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়া (ডব্লিউএফআই) শুধু টোকিও অলিম্পিকে তাদের সাতজন প্রতিযোগীর জন্য বরাদ্দকৃত সর্বোচ্চ 33 শতাংশ সাপোর্ট স্টাফের কোটাকে অতিক্রম করে দেয়নি, কোচদের সংখ্যাও পুরুষদের মধ্যে অনুপস্থিত ছিল।

টোকিওতে তিন পুরুষের ফ্রিস্টাইল কুস্তিগিরদের ছয়টি কোচ বরাদ্দ করা হয়েছিল, কিন্তু 4-মহিলা দলের মাত্র একজন প্রধান কোচ ছিল। ৫F কেজি রেসলার পদকপ্রার্থী হওয়া সত্ত্বেও ভিনেশ ফোগাতের ফিজিও পূর্ণিমা রমন এনগোমদির জন্য WFI জায়গা খুঁজে পায়নি।

ব্রজেশ কুমার পুরুষ কুস্তিগীরদের ফিজিও হিসাবে গিয়েছিলেন।

ভারতীয় পুরুষদের ফ্রিস্টাইল কুস্তিগিররা টোকিওতে দুটি পদক জিতেছিল, যখন ভিনেশ একটি মিস করা সুযোগ নষ্ট করে চলে গিয়েছিলেন, এমনকি তার ব্যক্তিগত ফিজিওর জন্য তার মরিয়া আবেদন – তার প্রতিযোগিতার দিন থেকে এক সপ্তাহ আগে কণ্ঠ দেওয়া হয়েছিল – তা শোনেনি।

ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশন (আইওএ), যিনি সাপোর্ট স্টাফদের জন্য স্বীকৃতি বরাদ্দ করেছিলেন, তিনি বলেন, টোকিওতে যাওয়ার জন্য তার কর্মী নির্বাচন করা কুস্তি ফেডারেশনের (এনএসএফ) বিশেষাধিকার, এবং দীর্ঘদিনে পূর্ণিমার নাম জমা না দিলে তারা অসহায়। তালিকা

“নামটি দীর্ঘ তালিকায় থাকা উচিত অন্যথায় প্রক্রিয়াটি খুব দীর্ঘ হয়ে যায়। উদাহরণস্বরূপ কেউ অসুস্থ হয়ে পড়ার ব্যবস্থা থাকলেও। কিন্তু যদি আপনি বলেন যে আমরা লম্বা তালিকায় নাম দেইনি কারণ আমরা ভুলে গেছি … কুস্তিতে তিন বা চারজন ফিজিওর নাম ছিল। একজন ফিজিও সেই তালিকা থেকে চলে গেছেন, ”আইওএ সভাপতি নরিন্দর বাত্রা ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছেন ।

জানা গেছে যে মার্চ মাসে ‘লম্বা তালিকায়’ লিখিতভাবে মৌখিকভাবে অনুরোধ করা এবং ফরোয়ার্ড করা নামগুলিতে পূর্ণিমা অন্তর্ভুক্ত ছিল না, যদিও ভিনেশ-একটি কমনওয়েলথ গেমস-এশিয়াড স্বর্ণপদক বিজয়ী এবং বিশ্ব চ্যাম্পিয়নশিপ ব্রোঞ্জ বিজয়ী-পডিয়ামে প্রত্যাশিত।

দীর্ঘ তালিকাটি টোকিও অলিম্পিক আয়োজক কমিটির কাছে আগাম জমা দিতে হয়েছিল, এবং এর বাইরে কেউ শেষ মুহূর্তের স্বীকৃতি দিতে পারেনি। “WFI- এর প্রাথমিক যোগাযোগ মৌখিক ছিল, তারা দীর্ঘ তালিকা সম্পর্কে লিখিতভাবে স্পষ্ট করেনি তাই ভিনেশ অন্ধকারে ছিল যে ফিজিওতেও লেখা হয়নি”

অস্পষ্ট সমর্থন

পুরুষ কুস্তিগীর রবি দহিয়া, বজরং পুনিয়া এবং দীপক পুনিয়ার তিনজন বিদেশী কোচ – কমল মালিকভ, গায়দারভ মুরাদ এবং এমজারিওস বেন্টিনিডিস ছাড়াও ভারতীয় জগমন্ডার সিং, অনিল মান এবং রাজীব তোমারের শক্তিশালী সহায়ক কর্মী ছিলেন। তিন মহিলা – সীমা বিসলা, অংশু এবং সোনম – প্রধান কোচ কুলদীপ সিংয়ের অধীনে ছিলেন, এবং ভিনেশের হাঙ্গেরিয়ান কোচ ওয়ালার আকোসকে তার লড়াইয়ের জন্য প্রস্তুত করা হয়েছিল। ভিনেশ ছাড়া মহিলারা, যাদের মধ্যে দুজন আহত হয়ে আসছিলেন, তাদের কোন ডেডিকেটেড ফিজিও ছিল না।

বাত্রা বলেছিলেন যে চূড়ান্ত সংক্ষিপ্ত তালিকাটি 5 জুলাই আইওএ দ্বারা পাঠানো হয়েছিল, এবং তাদেরও অকার্যকর কোনো বিষয়ে কিছু বলা হয়নি। “দীর্ঘ তালিকাটি এনএসএফ থেকে আসতে হবে, আমরা এর জন্য কিছু করতে পারি না,” তিনি বলেছিলেন।

সাতজন কুস্তিগীরের যোগ্যতা সম্পর্কে বলা হলে, বাত্রা নিশ্চিত করেছিলেন: “সুতরাং আপনার কাছে 3 জন কোচের অধিকার আছে …”

ডব্লিউএফআই সেক্রেটারি বিনোদ তোমার, যিনি ‘টিম লিডার’ হিসেবে টোকিও গিয়েছিলেন, তিনি এর আগে ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছিলেন, “একটি আন্তর্জাতিক ইভেন্টে যেখানে একটি দল যায়, ফেডারেশন ব্যক্তিগত ফিজিও পাঠায় না। অলিম্পিকের মতো ইভেন্টের জন্য আমাদের স্বীকৃতি প্রয়োজন। যোগ্যতা অর্জনকারী খেলোয়াড়দের সংখ্যা, আমরা সমর্থন কর্মীদের জন্য এর মাত্র 33 শতাংশ পাই। ভিনেশ তার ফিজিও চেয়েছিলেন, কিন্তু প্রত্যেক কুস্তিগীরের ব্যক্তিগত ফিজিও এবং কোচ পাঠানো সম্ভব হবে না।

অবশেষে 7 জন রেসলারদের জন্য 9 জন সাপোর্ট স্টাফ ছিল 128 শতাংশ, 33 শতাংশ নয়।

ডব্লিউএফআই সভাপতি ব্রিজভূষণ শরণ মেসেজ বা ডাকে সাড়া দেননি।

পুরুষ কুস্তিগিরদের অগ্রাধিকার দেওয়া এবং ভিনেশের অনুরোধ উপেক্ষা করা কি লিঙ্গ বৈষম্যের কারণে তা জিজ্ঞাসা করা হলে বাত্রা বলেন, “আমি একমত নই। আইওএ বা এনএসএফ -এর জন্য, লিঙ্গ কখনও একটি সমস্যা ছিল না। যার যোগ্যতা আছে সে চলে গেছে। এটা আসলে এবং সম্পূর্ণ ভুল। ”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: দুঃখিত!! কপি করা যাবে না, শেয়ার করুন।

Adblock Detected

Please Turn Off Your AdBlocker